Nirmala Sitharaman

Union Budget 2022: ‘বহি খাতা’ পর্ব পেরিয়ে ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাব, এ বারের বাজেট পুরোদস্তুর ‘ডিজিটাল’

অ্যাপে মন্ত্রী, সাংসদ থেকে সাধারণ মানুষ বাজেটের নথি পেয়ে যাবেন এক ক্লিকে। এ বারও জারি সেই ব্যবস্থা। পাতা উল্টে বাজেট-নথি পড়া এখন অতীত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১২:৩৩
Share:

বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ছবি— পিটিআই।

লাল মখমলে মোড়া 'বহি খাতা' নিয়ে বাজেট পড়তে ঢুকছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ঢোকার ঠিক আগে সংসদ চত্বরে পার্ষদদের নিয়ে ছবি তোলার দস্তুর। এ বারও তার ব্যতিক্রম হল না। কিন্তু এ বার লাল মখমলের কভারের ভিতরে 'বহি খাতা' নয়, আছে অত্যাধুনিক ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাবলেট। ২০২১-এর বাজেটও ডিজিটাল পৃষ্ঠায় পড়েছিলেন নির্মলা সীতারামন। কিন্তু এ বার তাতেও রয়েছে কিছু ‘ডিজিটাল’ নতুনত্ব। বলতে গেলে, ২২ সালের বাজেট পুরোমাত্রায় ডিজিটাল।

Advertisement

২০১৯-এ কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবে প্রথম বার বাজেট পেশ করেছিলেন নির্মলা সীতারামন। কিন্তু সে বার তাঁর সঙ্গী ছিল 'বহি খাতা'। ২০২০-তেও তার ব্যতিক্রম হয়নি। কিন্তু বিশ্বজুড়ে করোনা আছড়ে পড়ার পর ২০২১-এ বাজেট ছিল অন্য রকম। সে বারই প্রথম লাল মখমলে মোড়া ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাবলেট নিয়ে সংসদে বাজেট পড়তে ঢুকেছিলেন নির্মলা। একই সঙ্গে ‘ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ’ চালু হয়েছিল। যাতে মন্ত্রী সাংসদদের পাশাপাশি সাধারণ মানুষও বাজেটের যাবতীয় নথি এক ক্লিকেই পেয়ে যেতেন। এ বারও জারি রয়েছে সেই ব্যবস্থা। কিন্তু গত বারই একাধিক সাংসদ-মন্ত্রী হাতে নথির দাবি তুলেছিলেন। তাঁদের যুক্তি ছিল, ডিজিটাল নথিতে তাঁরা স্বচ্ছন্দ নন। সোমবার, বাজেটের ঠিক আগের দিন ‘বিজনেস অ্যাডভাইসরি কমিটি’-র বৈঠকেও প্রতিলিপির ‘হার্ড কপি’ সাংসদদের সরবরাহ করার দাবি উঠেছিল। কিন্তু সরকার তা মানেনি। এ বার অর্থনৈতিক সমীক্ষার (ইকোনমিক সার্ভে) রিপোর্টও ডিজিটাল মাধ্যমেই। ফলে ‘ডিজিটাল ইন্ডিয়া’র স্লোগান দেওয়া মোদী সরকারের বাইশ সালের বাজেট, প্রকৃত অর্থেই ‘ডিজিটাল’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন