NITI Aayog

Poverty Index: যোগীর রাজ্যে বেড়েছে দারিদ্র, নীতি আয়োগের সূচকে তৃতীয় স্থানে, সবচেয়ে ভাল কেরল

কেরল (০.৭১ শতাংশ), গোয়া (৩.৭৬ শতাংশ), সিকিম (৩.৮২ শতাংশ), তামিলনাড়ু (৪.৮৯ শতাংশ ) এবং পঞ্জাব (৫.৫৯ শতাংশ) তালিকার নীচের দিকে রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ২২:১০
Share:

ফাইল চিত্র।

সম্প্রতি নীতি আয়োগ একটি দারিদ্র সূচক প্রকাশ করেছে। সেই সূচক অনুযায়ী তৃতীয় স্থানে রয়েছে যোগীর রাজ্য উত্তরপ্রদেশ। প্রথম স্থানে বিহার এবং দ্বিতীয় স্থানে ঝাড়খণ্ড।

Advertisement

নীতি আয়োগের প্রকাশিত বহুমাত্রিক দারিদ্র সূচক অনুযায়ী বিহারে মোট জনসংখ্যার ৫১.৯১ শতাংশ, ঝাড়খণ্ডে ৪২.১৬ শতাংশ এবং উত্তরপ্রদেশে ৩৭.৭৯ শতাংশ দারিদ্র সীমার নিচে বাস করেছেন। বিজেপি-শাসিত মধ্যপ্রদেশ রয়েছে চতুর্থ স্থানে। সেখানে মোট জনসংখ্যার ৩৬.৬৫ শতাংশ গরিব।

উল্লেখযোগ্য ভাবে কেরল (০.৭১ শতাংশ), গোয়া (৩.৭৬ শতাংশ), সিকিম (৩.৮২ শতাংশ), তামিলনাড়ু (৪.৮৯ শতাংশ ) এবং পঞ্জাব (৫.৫৯ শতাংশ) তালিকার নীচের দিকে রয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে দাদরা এবং নাগর হাভেলি (২৭.৩৬ শতাংশ), জম্মু-কাশ্মীর ও লাদাখ (১২.৫৮শতাংশ), দমন এবং দিউ (৬.৮২ শতাংশ) এবং ছত্তীসগঢ় (৫.৯৭শতাংশ)। তুলনামূলক ভাবে কিছুটা ভাল অবস্থানে রয়েছে দিল্লি। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির তুলনায় সেখানে দারিদ্রের হার ৪.৭৯ শতাংশ।

Advertisement

তবে, সূচকে বিহারের অবস্থা অন্য রাজ্যগুলির থেকে বেশ করুণ। এর কারণ হিসাবে প্রতিবেদনে জানানো হয়েছে, জনসংখ্যার একটা বড় অংশ মাতৃত্বকালীন স্বাস্থ্য থেকে ব়ঞ্চিত। দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে স্কুলে না যাওয়ার ফলে রান্না করা মিড ডে মিল পায়নি পড়ুয়ারা। এ ছাড়া রান্নার জন্য জ্বালানি এবং বিদ্যুতের অভাব এর বড় কারণ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন