Uttar Pradesh

ব্যাগেই বন্দুক, জুতোর বোতাম টিপলেই ঠাঁই ঠাঁই গুলি! মেয়েদের ‘রক্ষাকবচ’ বানিয়ে তাক লাগালেন যুবক

ব্যাগের এক দিকে রয়েছে বন্দুকের নল। অন্য দিকে রয়েছে ছোট্ট লাল বোতাম। বোতামে চাপ দিলেই সশব্দে ‘গুলি’ বেরোবে ওই নল থেকে। তবে সেই গুলি নকল। তাতে কারও আঘাত লাগবে না। লোকজন সতর্ক হবেন।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ২১:২২
Share:

ব্যাগ, জুতোর মধ্যে বন্দুকের নল। ছবি: টুইটার

নারীসুরক্ষার্থে নতুন ধরনের ব্যাগ, লিপস্টিক আর জুতোর নকশা বানালেন উত্তরপ্রদেশের এক যুবক। তাঁর কীর্তিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অনেকে। এই তিনটি জিনিসের আড়ালেই রয়েছে বন্দুক। একা রাস্তায় মেয়েরা কেউ বিপদে পড়লে এই বন্দুকই তাঁদের বাঁচাবে, দাবি যুবকের।

Advertisement

উত্তরপ্রদেশের ওই যুবকের নাম শ্যাম চৌরাসিয়া। বন্দুক বসানো একটি ব্যাগ, জুতো আর লিপস্টিক বানিয়েছেন তিনি। তিনটি জিনিসই রাস্তাঘাটে চলাফেরার সময় মেয়েদের কাছে থাকে। শ্যামের তৈরি সুন্দর পাথর বসানো নকশা করা ব্যাগের এক দিকে রয়েছে বন্দুকের নল। অন্য দিকে রয়েছে ছোট্ট লাল বোতাম। বোতামে চাপ দিলেই সশব্দে ‘গুলি’ বেরোবে ওই নল থেকে। তবে সেই গুলি নকল। তাতে কারও আঘাত লাগবে না। শব্দে আশপাশের লোকজন সতর্ক হবেন মাত্র।

লিপস্টিকে বন্দুকের নল। ছবি: টুইটার

লিপস্টিক আর জুতোতেও একই বন্দুকের নকশা করা হয়েছে। প্রতি ক্ষেত্রেই লাল বোতামে চাপ দিলে হবে কানফাটা আওয়াজ। শ্যামের দাবি, এই তিনটি জিনিসের যে কোনও একটি কাছে থাকলেই মেয়েরা আত্মরক্ষা করতে পারবেন। কেউ তাঁদের বিরক্ত করতে এলে শুধু চাপ দিতে হবে লাল বোতামে। তৎক্ষণাৎ তাঁর অবস্থান সংক্রান্ত তথ্য জরুরি ভিত্তিতে পৌঁছে যাবে ১১২-এই নম্বরে। পুলিশ সেই তথ্য পেয়ে যত ক্ষণে সেখানে পৌঁছচ্ছে, তত ক্ষণ বন্দুকের মাধ্যমে আত্মরক্ষা করতে পারবেন আক্রান্ত মহিলা, জানিয়ছেন শ্যাম।

Advertisement

শ্যামের বানানো এই তিনটি জিনিসই ব্লু-টুথের মাধ্যমে মোবাইল ফোনের সঙ্গে যুক্ত করা যায়। এতে চার্জও দেওয়া যায় বলে জানিয়েছেন তিনি। এক বার চার্জ দিলে তা টানা দু’সপ্তাহ ব্যবহার করা যায়। অনেকেই তাঁর এই কীর্তিকে সাধুবাদ জানিয়েছেন। বর্তমানে ব্যাগ, লিপস্টিক আর জুতোর স্বত্বের জন্য আবেদন জানিয়েছেন তিনি। আপাত ভাবে এগুলির দাম ধার্য করা হয়েছে দু’ হাজার ৪৯৭ টাকা। জিনিসগুলি বাজারে আনার জন্য শ্যামকে সাহায্য করছে আব্দুল কালাম ইউনিভার্সিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন