France Violence

হিংসা থামাতে ফ্রান্সে চাই যোগী আদিত্যনাথকে! প্রচার সমাজমাধ্যমে, সায় দিল উত্তরপ্রদেশ সরকারও

উত্তরপ্রদেশে গোষ্ঠীহিংসা থামাতে ‘বুলডোজ়ার নীতি’ নির্বিচারে প্রয়োগ করছে যোগী সরকার। বিচারের আগেই অভিযুক্তদের বাড়ি গুঁড়িয়ে দেওয়া হচ্ছে বুলডোজ়ার চালিয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৫:০১
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

যোগী আদিত্যনাথের ‘মডেল’ অনুসরণ করেই হিংসা থামানো যেতে পারে ফ্রান্সে! শুক্রবার থেকেই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছিল প্রচার। এ বার তাতে সায় দিল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরও! শনিবার যোগীর সরকারের টুইটারে লেখা হয়েছে, ‘‘যখনই চরমপন্থা ইন্ধন দেয় দাঙ্গায়, সৃষ্টি হয় বিশৃঙ্খলা, বিশ্বের যে কোনও অংশে আইনশৃঙ্খলা পরিস্থিতির সঙ্কট তৈরি হয়, তখনই বিশ্ব ‘যোগী মডেলের’ শরণাপন্ন হয়। উত্তরপ্রদেশে আইনশৃঙ্খলার প্রতিষ্ঠার উদ্দেশ্যে মহারাজ সেটি তৈরি করেছেন।’’

Advertisement

সাম্প্রতিক সময়ে উত্তরপ্রদেশে গোষ্ঠীহিংসা থামাতে ‘বুলডোজ়ার নীতি’ নির্বিচারে প্রয়োগ করেছে যোগী সরকার। বিচারের আগেই অভিযুক্তদের বাড়ি গুঁড়িয়ে দেওয়া হচ্ছে বুলডোজ়ার চালিয়ে। অভিযোগ, যে বাড়িগুলি ভাঙা হচ্ছে তাদের মালিক বা মালিকের পরিবারের সদস্যেরা মূলত একটি বিশেষ ধর্মীয় সম্প্রদায়ের। এই ঘটনাকে ‘সংবিধানের প্রহসন’ বলে চিহ্নিত করে মামলাও দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সরকারি টুইটার হ্যান্ডল সেই বিচারাধীন বিষয় নিয়েই সওয়াল করায় উঠেছে নতুন প্রশ্ন।

গত মঙ্গলবার রাজধানী প্যারিসের উপকণ্ঠে নঁতের এলাকায় ট্র্যাফিক আইন ভাঙার অভিযোগে ১৭ বছরের কৃষ্ণাঙ্গ তরুণ নাইলকে ফরাসি পুলিশ গুলি করে খুন করে বলে অভিযোগ। তার পর থেকেই সে দেশের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে হিংসা। হিংসার ঘটনায় আহত হয়েছেন প্রায় ৩০০ পুলিশ আধিকারিক। প্রায় ৫০০টি সরকারি ভবনে হামলা হয়েছে। ধ্বংস হয়েছে কয়েক কোটি ডলারের সম্পত্তি। প্রায় ৯০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পরিস্থিতির মোকাবিলায় সেনা মোতায়েন করতে হয়েছে ফ্রান্সের বিভিন্ন শহরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন