Yogi Aditynath

গত পাঁচ বছরে পুলিশি ‘এনকাউন্টারে’ নিহত ১৬৬ অপরাধী! আহত ৪৪৫৩, জানালেন মুখ্যমন্ত্রী যোগী

গত পাঁচ বছরে পুলিশের সঙ্গে ‘এনকাউন্টারে’ নিহত হয়েছেন কত জন অপরাধী, কত জন পুলিশকর্মীই বা মারা গিয়েছেন, তার তথ্য দিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ০৮:৪৭
Share:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ফাইল চিত্র ।

গত পাঁচ বছরে, অর্থাৎ উত্তরপ্রদেশে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে ১৬৬ জন কুখ্যাত অপরাধী পুলিশি ‘এনকাউন্টারে’ নিহত হয়েছেন। এনকাউন্টারে আহত হয়েছেন প্রায় ৪,৪৫৩ অপরাধী। শুক্রবার এক কর্মসূচি চলাকালীন এমনটাই জানালেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আদিত্যনাথ আরও জানিয়েছেন যে, উত্তরপ্রদেশ সরকার সমস্ত অপরাধ এবং অপরাধীদের কড়া হাতে দমন করার নীতিতে বিশ্বাসী। আর সেই কারণেই অপরাধীদের রেয়াত করা হয়নি।

Advertisement

শুক্রবার পুলিশ মেমোরিয়াল ডে প্যারেডে ভাষণ দেওয়ার সময় আদিত্যনাথ জানান, ২০১৭ থেকে ২০২২-এর মধ্যে ১৩ জন পুলিশকর্মী নিহত এবং প্রায় হাজারের উপর পুলিশকর্মী নিহত হয়েছেন।

তিনি বলেন, ‘‘আমি নিহত পুলিশকর্মীদের পরিবারকে আশ্বস্ত করছি যে, সরকার সব সময়ই যে কোনও প্রয়োজনে তাঁদের পাশে এসে দাঁড়াবে।’’

Advertisement

এই দিন আদিত্যনাথ রাজ্যের পুলিশকর্মীদের জন্য মাসিক ৫০০ টাকা করে মোটরসাইকেল ভাতা দেওয়ার কথাও ঘোষণা করেন। আগে এই ভাতা হিসাবে মাসিক ২০০ টাকা করে দেওয়া হত।

উত্তরপ্রদেশের ক্ষমতা বিজেপির হাতে আসার পর থেকে রাজ্যে ২২ হাজার মহিলা পুলিশকর্মী-সহ মোট দেড় লাখ পুলিশকর্মীর নিয়োগ হয়েছে বলে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি আরও ৪৫ হাজার পদে নিয়োগ প্রক্রিয়া চলছে বলেও তিনি জানান।

আদিত্যনাথ জানান, ২০১৭-‘১৮ সালে রাজ্য পুলিশের খাতে প্রায় ১৬ হাজার কোটি বরাদ্দ ছিল। কিন্তু ২০২১-‘২২ সালে তা বাড়িয়ে ৩০ হাজার কোটি টাকা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন