Defence

নয়া নৌসেনা প্রধান হচ্ছেন কর্মবীর

বর্তমান নৌসেনা প্রধান সুনীল লাম্বা আগামী ৩০ মে অবসর নেবেন। তার পর দিন অর্থাৎ ৩১ মে নৌসেনার প্রধান হিসাবে দায়িত্ব নেবেন কর্মবীর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৯ ১১:০৮
Share:

ভারতীয় নৌসেনার জাহাজ। ছবি নৌসেনার টুইটার হ্যান্ডেল থেকে।

প্রবীণতম ভাইস অ্যাডমিরাল বিমল বর্মাকে টপকে পরবর্তী নৌসেনা প্রধান করা হল ইস্টার্ন নেভাল কমান্ডের প্রধান কর্মবীর সিংহকে। এই প্রথম নৌসেনার কোনও পাইলট বাহিনীর প্রধান হলেন। বর্তমানে তিনি বিশাখাপত্তনমে ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডার ইন চিফ পদে রয়েছেন। বর্তমান নৌসেনা প্রধান সুনীল লাম্বা আগামী ৩০ মে অবসর নেবেন। তার পর দিন অর্থাৎ ৩১ মে নৌসেনার প্রধান হিসাবে দায়িত্ব নেবেন কর্মবীর।

Advertisement

১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন কর্মবীর। মুম্বইয়ের কলেজ অফ নেভাল ওয়েলফেয়ার থেকে স্নাতক করেন। তার পর ১৯৮০-র জুলাই মাসে ভারতীয় নৌসেনায় যোগ দেন। ১৯৮২ সালে নৌবাহিনীর হেলিকপ্টার পাইলট হিসাবে দায়িত্ব নেন। ২০১৭-র অক্টোবর থেকে তিনি ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডার ইন চিফ হিসাবে দায়িত্বভার সামলাচ্ছেন।

শনিবার পরবর্তীনৌসেনা প্রধান হিসাবে কর্মবীর সিংহের নাম ঘোষণার পর জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘‘প্রায় ৩৯ বছর ধরে নৌবাহিনীর বিভিন্ন দায়িত্ব সামলেছেন তিনি। গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস রাণা ও আইএনএস দিল্লি পরিচালনা করা ছাড়াও ওয়েস্টার্ন ফ্লিটের ফ্লিট অপারেশন অফিসার হিসাবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।”

Advertisement

আরও পড়ুন: মায়াকে টক্কর রাহুলের, ভাবাচ্ছে ভোট ভাগ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন