Delhi

এমন মালাবদল দেখেছেন কখনও? দেখুন ভিডিয়ো

দিল্লির একটি পরিবারের বিয়ের অনুষ্ঠানে এমনই ‘জয়মালা’ রীতির একটি ভিডিয়ো ছেয়ে গিয়েছে নেট দুনিয়ায়। ভিডিওটিকে ঘিরে ইতিমধ্যেই ট্রোলিং শুরু হয়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ জুন ২০১৮ ১২:০৯
Share:

বর-কনের মালাবদলের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছবি: টুইটারের সৌজন্যে।

বাঙালি বিয়ে হোক বা অবাঙালি, নিয়ম এবং আচার-অনুষ্ঠানের যেন শেষ নেই। বিয়ের নানা প্রথার মধ্যে অন্যতম আকর্ষণীয় হল মালাবদল, যাকে ‘জয়মালা’ও বলা হয়। আত্মীয়-বন্ধুদের ঘেরাটোপে ক্যামেরার ঝলকানির মাঝেই এই ‘জয়মালা’ আচারকে ঘিরে নানা হাসি-মজা, খুনসুটি চলতেই থাকে। এবং সেটা বেশ উপভোগ্যও। দিল্লির একটি পরিবারের বিয়ের অনুষ্ঠানে এমনই ‘জয়মালা’ রীতির একটি ভিডিয়ো ছেয়ে গিয়েছে নেট দুনিয়ায়। ভিডিয়োটিকে ঘিরে ইতিমধ্যেই ট্রোলিং শুরু হয়ে গিয়েছে। জানেন কী রয়েছে ভিডিয়োটিতে?

Advertisement

কয়েক মিনিটের ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, পুরোহিত মন্ত্র পড়ে নানা নিয়ম ব্যাখ্যা করছেন। সেই মতো মুখ বুঝে কাজ করে যাচ্ছে বর এবং কনে। দু’জনেই পরিপাটি সাজে। শুধু তাই নয়, মুখ দেখে মনে হয়েছে বেশ কিছুটা আতঙ্কেও।

দেখুন ভিডিয়ো:

Advertisement

পুরোহিতের নির্দেশ মেনে দ্রুত বরের গলায় মালা পরিয়ে দিলেন কনে। এ বার পালা বরের। তাড়াহুড়োতে কনের গলায় মালাটা একরকম ছুড়েই দিলেন তিনি।

আরও পড়ুন:

মউ-চোর বাঁদর, ফাঁপরে সবুজকলি

চিনের এই সেতু দিয়ে বানানো যাবে ৬০টি আইফেল টাওয়ার!

ফলে যা হল, মালা কনের গলা পেরিয়ে কোমড়ে এসে ঠেকল। সেটা আবার সযত্নে ঠিক করতেও দেখা গেল যুবককে। ভিডিয়োতে যে বিষয়টি নিয়ে বেশি চর্চা হচ্ছে সেটা হল বর এবং কনের অভিব্যক্তি, এবং দু’জনেরই মালা পড়াবার ধরন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন