Bank Fraud

‘সব টাকা ফেরত দেব, দয়া করে নিন’, সোশ্যাল মিডিয়ায় ব্যাঙ্ক আর সরকারকে আবেদন মাল্য-র

সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন, ‘‘জ্বালানির দাম বেড়ে যাওয়ার কারণেই লোকসান করতে শুরু করেছিল কিংফিশার এয়ারলাইনস। জ্বালানি কিনতেই সব টাকা খরচ হয়ে যাচ্ছিল। আমি আগেও ব্যাঙ্ক গুলিকে সব টাকা ফেরত দেওয়ার কথা জানিয়েছিলাম।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮ ১১:৩৩
Share:

বিজয় মাল্য। ফাইল চিত্র।

বিজয় মাল্যকে ভারতে প্রত্যর্পণ করা হবে কিনা, ব্রিটেনের আদালতে সেই মামলায় গুরুত্বপূর্ণ রায় আর ঠিক পাঁচ দিন পরেই। ঠিক তার আগে বিভিন্ন ভারতীয় ব্যাঙ্কের থেকে নেওয়া সব টাকা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন দেশ থেকে ‘পলাতক’ ধনকুবের ও শিল্পপতি বিজয় মাল্য। এই আবেদন তিনি রেখেছেন সোশ্যাল মিডিয়াতে।

Advertisement

এই মুহূর্তে ঋণখেলাপি মামলায় অভিযুক্ত ভারতীয় শিল্পপতি বিজয় মাল্য। বিভিন্ন ব্যাঙ্কের কাছ থেকে প্রায় ৯০০০ কোটি টাকা ঋণ নেবার পর তা শোধ না করে দু’বছর আগে দেশ ছেড়েছিলেন তিনি। এর পরই তাঁর বিরুদ্ধে টাকা তছরুপের দায়ে এক যোগে মামলা করে সবকটি ব্যাঙ্ক। পাশাপাশি গত বছরই তাঁকে দেশে ফেরাতে ব্রিটেনের কাছে আবেদন জানায় ভারত। লন্ডনের আদালতে সেই মামলার গুরুত্বপূর্ণ রায় হতে পারে আগামী ১০ ডিসেম্বর। তার আগেই সোশ্যাল মিডিয়ায় হাজির হলেন ঋণখেলাপি মামলায় অভিযুক্ত এই ভারতীয় ধনকুবের।

মাল্যের দাবি, তাঁকে বিনা কারণে অভিযুক্ত করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন, ‘‘জ্বালানির দাম বেড়ে যাওয়ার কারণেই লোকসান করতে শুরু করেছিল কিংফিশার এয়ারলাইনস। জ্বালানি কিনতেই সব টাকা খরচ হয়ে যাচ্ছিল। আমি আগেও ব্যাঙ্ক গুলিকে সব টাকা ফেরত দেওয়ার কথা জানিয়েছিলাম।’’

Advertisement

অন্য আরেকটি টুইটে তিনি জানিয়েছেন, ‘‘ রাজনৈতিক দল ও বিভিন্ন সংবাদ মাধ্যম বলছে, আমি টাকা নিয়ে পালিয়েছি। এই কথা ঠিক নয়। পুরো বিষয়টি খুবই দুঃখজনক।’’ এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও তিনি জানিয়েছিলেন, তাঁকে অযথা ব্যাঙ্ক দুর্নীতির পোস্টার বয় বানিয়ে দিচ্ছে সংবাদ মাধ্যম। সেই একই কথা এবার সোশ্যাল মিডিয়াতেও জানাতে শুরু করলেন এই লিকার ব্যারন।

আরও পড়ুন: বৃদ্ধির হিসেবেও রাজনীতির রং, প্রশ্নে পরিসংখ্যানের বিশ্বাসযোগ্যতাই

আরও পড়ুন: ৪১২২ মামলায় অভিযুক্ত সাং‌সদ ও বিধায়কেরা

আইনজীবী মহলের খবর, বিভিন্ন মামলার জেরে এই মুহূর্তে বেশ কোণঠাসা বিজয় মাল্য। তাঁকে ভারতে প্রত্যর্পণ করবে ব্রিটেন, এই সম্ভাবনা ক্রমশই জোরাল হচ্ছে। এর আগে তাঁর দাবি ছিল, ভারতের জেল গুলি স্বাস্থ্যকর নয়, যে কারণে তাঁর ভারতের জেলে থাকতে অসুবিধে হবে । কিন্তু তাঁর সমস্ত যুক্তি আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ছে। সেই ইঙ্গিত পেয়েই এখন অনুরোধ, আবেদন এবং প্রতিশ্রুতির রাস্তায় হাঁটছেন বিজয় মাল্য, এমনটাই ধারণা দেশের শিল্প ও আইনজীবী মহলের।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন