Viral

সাবধান! বাজারে ছড়াচ্ছে বোতল বোতল নকল হ্যান্ড স্যানিটাইজার

ড্রাগ কন্ট্রোল অফিসার আমনদীপ চহ্বন জানিয়েছেন, ওই কারাখানায় তৈরি নকল হ্যান্ড স্যানিটাইজারের অন্তত আড়াই হাজার বোতল বোতল ইতিমধ্যেই বাজারে চলে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

অমৃতসর শেষ আপডেট: ১৬ মার্চ ২০২০ ১৩:১০
Share:

গ্রাফিক: তিয়াসা দাস।

করোনার আতঙ্ক বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে অসাধু ব্যবসায়ীদের তত্পরতা। বাজারে নাকি একটি কারখানা থেকেই প্রায় আড়াই হাজার নকল হ্যান্ড স্যানিটাইজারের বোতল ছড়িয়ে পড়েছে। সম্প্রতি এমনই একটি ঘটনা সামনে এল।

Advertisement

হরিয়ানায় গুরুগ্রামের কাছে এক কারখানায় হানা দেয় ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দফতরের কর্মীরা। সেখানে প্রায় পাঁচ হাজার বোতল নকল হ্যান্ড স্যানিটাইজার বাজেয়াপ্ত করে। এই কারখানাটি শিল্পক্ষেত্রে ব্যবহারের জন্য কিছু তেল উত্পাদন করত। প্রশাসনের কাছে খবর যায়, দিন দশেক আগে তারা নাকি হ্যান্ড স্যানিটাইজার তৈরি শুরু করেছে। খবর পেয়েই তত্পর হয় প্রশাসন।

হরিয়ানার এক ড্রাগ কন্ট্রোল অফিসার আমনদীপ চহ্বন জানিয়েছেন, ওই কারাখানায় তৈরি নকল হ্যান্ড স্যানিটাইজারের অন্তত আড়াই হাজার বোতল বোতল ইতিমধ্যেই বাজারে চলে গিয়েছে। তাঁদের দফতর খবর পেয়ে হানা দেওয়ার আগেই এই স্যানিটাইজারগুলি বিক্রি হয়ে গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: ইন্টারভিউ দিতে টিভির অনুষ্ঠানে সশরীরে হাজির করোনাভাইরাস!

এই কারখানায় বালতি বালতি আইসোপ্রোপাইল অ্যালকোহল বোতলে ভরে হ্যান্ড স্যানিটাইজার বলে চালানো হচ্ছে। আইসোপ্রোপাইল অ্যালকোহল শিল্পোত্দনের ক্ষেত্রে ব্যবহার হয়। এর আগে মহারাষ্ট্রে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বিভাগও মুম্বইয়ের ভাকোলা এলাকায় এমন জাল হ্যান্ড স্যানিটাইজারে একটি চক্র ধরেছিল।

আরও পড়ুন: ‘করোনা ভাইরাস আসছে’, ৭ বছর আগেই টুইট করে দিয়েছিলেন এক ইউজার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন