Wild Life

Viral: জীবন রক্ষার লড়াই, বাঘকে ভয় দেখিয়ে তাড়াল ভাল্লুক, দেখুন সেই ভিডিয়ো

বন দফতরের আধিকারিক সুধা রমেন ভিডিয়োটি শেয়ার করে টুইটারে লিখেছেন, এটি জঙ্গলের খুব পরিচিত দৃশ্য।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৭:৩৭
Share:

নিজস্ব চিত্র

জঙ্গলের খুব পরিচিত দৃশ্য। কিন্তু নেটমাধ্যমে সেই দৃশ্য দেখে অনেকেই চমকে গিয়েছে। একটি ভাল্লুকের তাড়ায় পালিয়ে গেল একটি পূর্ণবয়ষ্ক রয়্যাল বেঙ্গল টাইগার? হ্যাঁ, এক বনদফতরের আধিকারিকের ক্যামেরায় ধরা পড়েছে এমনই এক দৃশ্য।

Advertisement

বন দফতরের আধিকারিক সুধা রমেন ভিডিয়োটি শেয়ার করে টুইটারে লিখেছেন, ‘এটি জঙ্গলের খুব পরিচিত দৃশ্য। সাধারণত ভাল্লুক বা ওই জাতীয় প্রাণী বাঘের মতো শিকারি প্রাণীকে নিজের চেহারা বড় করে ভয় দেখাতে চেষ্টা করে। সামনের পা দু’টি তুলে দু’পায়ে খাড়া হয়ে দাঁড়ালেই ভাল্লুকের চেহারা অনেকটা বড় মনে হয়। বাঘের প্রেক্ষিতে সেই চেহারা বড় হওয়ায় বাঘ আর ভাল্লুক শিকারের চেষ্টা করে না।’

এ ক্ষেত্রেও তেমনই ঘটেছে বলে জানিয়েছেন ওই বন দফতরের আধিকারিক। ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি জলাশয়ের পাশে বাঘটি ধীরে ধীরে ভাল্লুকের দিকে এগোচ্ছে। তার মধ্যে হঠাৎই ভাল্লুকটি সামনের পা দু’টি উঁচু করে পিছনের পায়ে ভর দিয়ে দাঁড়িয়ে পড়ছে। সামনের পা দু’টি ছড়িয়ে দিচ্ছে, যাতে দেখতে বড় মনে হয়। তাতেই ধীরে ধীরে পিছু হঠছে বাঘটি। শেষে পালাচ্ছে জঙ্গলের মধ্যে। দেখে নিন সেই ভিডিয়োটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন