Viral

মহিলার টি-শার্ট ধরে টানছেন নিরাপত্তা কর্মী, অসমের বলে দাবি করা ছবিটি সম্পর্কে আসল তথ্য জানুন

পোস্টে দেখা যাচ্ছে, বিক্ষোভকারী এক মহিলার হলুদ রঙের টি-শার্টের একটি অংশ ধরে টানছেন এক নিরাপত্তারক্ষী। টি-শার্টের বেশ কিছুটা অংশ ছিঁড়ে ওই নিরাপত্তা কর্মীর হাতে চলেএসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২০ ১৪:২২
Share:

ফেসবুকে আপলোড হওয়া এই ছবি ঘিরে বিতর্ক। ছবি: পিঙ্কু গিরির পেজ থেকে নেওয়া।

এক মহিলা ও নিরাপত্তারক্ষীর খণ্ডযুদ্ধের একটি ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে, একদল মহিলা-পুরুষ মাথায় সাদা ফেট্টি বেঁধে, প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ করছেন। আর তাঁদের সঙ্গে রীতিমতো টানা-হ্যাঁচড়া চলছে নিরাপত্তারক্ষীদের। ছবিটি ভাইরাল হলেও এই পিছনে রয়েছে অন্য ‘গল্প’।

Advertisement

পিঙ্কু গিরি নামে এক ব্যক্তির ফেসবুক প্রোফাইলে ছবিটি শুক্রবার আপলোড হয়েছে। সেখানে দাবি করা হয়েছে এটি অসমের ছবি। পোস্টে দেখা যাচ্ছে, বিক্ষোভকারী এক মহিলার হলুদ রঙের টি-শার্টের একটি অংশ ধরে টানছেন এক নিরাপত্তারক্ষী। টি-শার্টের বেশ কিছুটা অংশ ছিঁড়ে ওই নিরাপত্তা কর্মীর হাতে চলেএসেছে।

পিঙ্কুর এই পোস্টটি ইতিমধ্যেই প্রায় দু’হাজার শেয়ার হয়ে গিয়েছে। সেই সঙ্গে প্রচুর মানুষ এই ছবিটিকে অসমের ছবি ভেবে কমেন্ট করেছেন, নিন্দা করেছেন। তবে পিঙ্কুর পোস্টটি এখন খুলতে গেলেই প্রথমেই ফেসবুকের তরফে একটি মেসেজ ভেসে উঠছে। যেখানে পরিষ্কার লিখে দেওয়া হয়েছে, ‘যাচাই করে দেখা গিয়েছে এই পোস্টে মিথ্যা তথ্য পরিবেশন করা হয়েছে।’

Advertisement

আরও পড়ুন: বর্ষবরণের রাতে প্রকাশ্যে যৌন নির্যাতন, ভয়ে-যন্ত্রণায় চিত্কার যুবতীর

ছবিটি দেখলে আপনার আসল বলেই মনে হবে। ভাবছেন, তাহলে সমস্যাটা কোথায়?আসলে ছবিটিতে সমস্যা নেই, কিন্তু এটি মোটেও আসমের ছবি নয়। এটি ‘অ্যাডব স্টক’-এর একটি ছবি। যেখানে উল্লেখ করা হয়েছে, এটি তিব্বতিদের প্রতিবাদের ছবি, যা কাঠমান্ডুতে রাষ্ট্রপুঞ্জের দফতরের সামনে তোলা হয়। ছবিটি ২০০৮ সালের ২৪ মার্চের বলে উল্লেখ করা হয়েছে অ্যাডব স্টকের সাইটে।

আরও পড়ুন: বিয়ের আসরে চলতে শুরু করল কনের ‘বিবাহ বহির্ভূত সম্পর্কের’ ভিডিয়ো

পিঙ্কুর পোস্টের কমেন্ট বক্সে অনেকেই সে কথা উল্লেখ করেছেন। অনেকেই আবার তার পরেও অন্ধের মতো এই মিথ্যা প্রচারের ফাঁদে পা দিয়েছেন। সেখানে অনেকেই আবেদন করেছেন, আসল খবরটি শেয়ার করে, মিথ্যা প্রচার রুখে দিন।

দেখুন পিঙ্কু গিরির ফেসবুক পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন