Viral video

ভারতেই এক নয়া উদ্ভাবন, গুরুদ্বারে লস্যি বিলি করছে অবাক যন্ত্র

গুরুদ্বারে লাইন দিয়ে পর পর খেতে বসেছেন প্রচুর মানুষ। তাঁদের মধ্যে লস্যি বিতরণ করা হচ্ছে। আর এই দায়িত্বে এক কিশোর স্বেচ্ছাসেবক। তবে বালতি বা কোনও বড় পাত্র থেকে তুলে তুলে লস্যি দেওয়া হচ্ছে না। বরং, এই কাজের জন্য এক যন্ত্রের ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২০ ১৬:৫২
Share:

টুইটার থেকে নেওয়া ছবি।

ভারত মনে হয় উদ্ভাবনের ক্ষেত্রে বিশ্বের সব থেকে এগিয়ে থাকা দেশ। সে কম পয়সায় মঙ্গলে যান পাঠানো হোক বা কাঠের সাইকেল তৈরিই হোক। হাতের সামনে যা রয়েছে তা দিয়েই যে কোনও সমস্যার একটা সহজ সরল সমাধান খুঁজে নিতে জানেন ভারতীয়রা। আর সেটা যেন আরও বেড়েছে এই করোনাকালে। যেমন দেখা গেল এই গুরুদ্বারে। যেখানে শয়ে শয়ে মানুষকে লস্যি বিতরণের এক সহজ উপায় বের করা হয়েছে।

Advertisement

ভিডিয়োটি নিজের ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে পোস্ট করেছেন অমিত অগ্রবাল নামে এক অ্যামাজন কর্তা। সেখানে দেখা যাচ্ছে, গুরুদ্বারে লাইন দিয়ে পর পর খেতে বসেছেন প্রচুর মানুষ। তাঁদের মধ্যে লস্যি বিতরণ করা হচ্ছে। আর এই দায়িত্বে এক কিশোর স্বেচ্ছাসেবক। তবে বালতি বা কোনও বড় পাত্র থেকে তুলে তুলে লস্যি দেওয়া হচ্ছে না। বরং, এই কাজের জন্য এক যন্ত্রের ব্যবস্থা করা হয়েছে।

লস্যি বিতরণের এই যন্ত্রটি অনেকটা আইসক্রিম বিক্রির ছোট ঠেলাগাড়ির মতো। একটি চাকা লাগানো পাটাতনের উপর বড় স্টিলের ড্রাম বসানো হয়েছে। তাতে ভরে দেওয়া হয়েছে লস্যি। এবার ট্যাপের মাধ্যমে তা থেকে লস্যি বেরিয়ে আসছে বাটি বা গ্লাসে। আর সেটিকে বার বার চালু বা বন্ধ করার জন্য ঝুঁকতে হচ্ছে না। সাইকেলের হ্যান্ডলের মতো একটি অংশ রয়েছে। যেটি ধরে যেমন ঠেলে নিয়ে যাওয়া হচ্ছে লস্যির পাত্রটি আবার তাতে লাগানো ব্রেকের মতো একটি অংশে চাপ দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে লস্যি বার হওয়ার ট্যাপ।

Advertisement

আরও পড়ুন: যাত্রীদের জন্য সুখবর, শেষবেলাতেও রিজার্ভেশনের সুযোগ ১০ অক্টোবর থেকে

আরও পড়ুন: সোজা ব্যাটে খুদে ‘সচিন’-এর শট দেখলে চমকে যাবেন

অমিত ভিডিয়োটি ১৬ সেপ্টেম্বর ইঞ্জিনিয়র দিবসে পোস্ট করেছেন। তবে এটি কোথায়, কবে রেকর্ড হয়েছে সে সম্পর্কে কিছু উল্লেখ করেননি। সম্ভবত এটি করোনার প্রকোপের আগেই ক্যামেরাবন্দি হয়। আর ভিডিয়োটি ইতিমধ্যেই অমিতের টুইটার হ্যান্ডলে ৫০ হাজারের বেশি ভিউ পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন