Viral video

পাহাড়ি রাস্তায় হাতি-মানুষ মুখোমুখি, পরে যা ঘটল, তাতে হাতিটিকে প্রশংসায় ভরিয়ে দিলেন নেটিজেনরা

প্রবীণ টুইটারে লিখেছেন, বন্য প্রাণীরা বিশেষ করে হাতি সচরাচর মানুষদের এড়িয়ে চলে। চেষ্টা করে যাতে মুখোমুখি না হয়। কিন্তু আমরাই বন্য প্রাণীদের স্পেস দিই না। এখানে দেখা যাচ্ছে, একটি হাতির ক্ষমতা ও ধৈর্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯ ১৪:০৮
Share:

হাতিকে আড়াল করছে ট্রাক, পাশ দিয়ে বেরিয়ে যাচ্ছে বাইক। ছবি: টুইটার থেকে নেওয়া।

একটি রাস্তায় দাঁড়িয়ে আছে হাতি। আর তার ‘ভয়ে’ বাইক, গাড়ি থামিয়ে রীতিমতো লুকিয়ে পড়ছেন এক দল মানুষ। এমনই একটি ভিডিয়ো ধরা পড়ল সম্প্রতি। তবে এখানেই শেষ নয়, ‘নাটক’ তখনও বাকি ছিল। শেষ পর্যন্ত নেটিজেনরা হাতিটির প্রশংসাই করেছেন।

Advertisement

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী প্রবীণ কাসওয়ান ১৮ ডিসেম্বর তাঁর ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, একটি পাহাড়ি রাস্তায় কয়েকটি গাড়ি, বাইক দাঁড়িয়ে রয়েছে। আর তাদের সামনে দাঁড়িয়ে রয়েছে একটি হাতি। দেখেই বোঝা যাচ্ছে, হাতিটিকে দেখে আর তার সামনে দিয়ে এগিয়ে যেতে সাহস করছেন না চালকরা।

সেখানেই দাঁড়িয়ে থাকা একটি ট্রাক সামান্য এগিয়ে এসে, কোণাকুনি রাস্তায় দাঁড়ায়। এর ফলে, হাতিটি রাস্তার যে দিকে ছিল, তার উল্টো দিক দিয়ে বাইক নিয়ে বেরিয়ে যেতে পারেন কয়েক জন। হাতিটিও শান্ত ভাবে তার পথে এগিয়ে যায়। ভিডিয়োটি দূরে দাঁড়িয়ে থাকা একটি গাড়ির ভিতর থেকে রেকর্ড করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: শাবকের জন্ম দিচ্ছে দুর্লভ কালো গন্ডার, ভাইরাল চিড়িয়াখানার ভিডিয়ো

প্রবীণ তাঁর টুইটার পোস্টে লিখেছেন, বন্য প্রাণীরা বিশেষ করে হাতি সচরাচর মানুষদের এড়িয়ে চলে। চেষ্টা করে যাতে মুখোমুখি না হয়। কিন্তু আমরাই বন্য প্রাণীদের স্পেস দিই না। এখানে দেখা যাচ্ছে, একটি হাতির ক্ষমতা ও ধৈর্য।

আরও পড়ুন: জীবনের ঝুঁকি নিয়ে হরিণের পরিবারকে উদ্ধার আইস স্কেটারের

প্রবীণের এই ভিডিয়োটি প্রায় এগারো হাজার বার দেখা হয়েছে। সেই সঙ্গে সমানে লাইক ও রিটুইট হয়েছে। কমেন্টে বেশিরভাগ ইউজারই প্রবীণের বক্তব্যকে সমর্থন করেছেন। তাঁদের বক্তব্য মানুষ এতটা ধৈর্য দেখাতে পারে না বন্যপ্রাণীদের প্রতি। ভিডিয়ো এবং তার সঙ্গে যে বার্তাটি দিয়েছেন সেটি ছড়িয়ে দেওয়ার আবেদন করেছেন প্রবীণ।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন