Viral video

বিপদ বুঝে ঢেউ তুলছে মৌমাছির ঝাঁক, ভিডিয়ো শেয়ার সোশ্যাল মিডিয়ায়

মৌচাকে যেন ঢেউ উঠতে শুরু করেছে। আসলে মৌমাছিরা পর পর ডানা মেলছে, বন্ধ করছে। দেখে মনে হবে যেন একটা ঢেউ এগিয়ে যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২০ ১৩:৩৮
Share:

মৌমাছির চাক। টুইটার থেকে নেওয়া ছবি।

কঠোর পরিশ্রমী ও শৃঙ্খলাবদ্ধ প্রাণীদের তালিকায় উপরের দিকেই থাকে মৌমাছি। বিপদের আশঙ্কায় মৌমাছিরা কেমন আচরণ করে তার একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, বিপদ বুঝে কেমন ভাবে ঢেউ তুলে একে অপরকে তারা সতর্ক করছে।

Advertisement

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী পরভীন কাসওয়ান ভিডিয়োটি পোস্ট করেছেন। দেখা যাচ্ছে, একটি ঘরের মধ্যে তৈরি হওয়া মৌচাকে হাজার হাজার মৌমাছি বসে রয়েছে। একটি অংশের মৌমাছি যেমন চুপচাপ বসে রয়েছে, অন্য একটি অংশে আবার কর্মচাঞ্চল্য দেখা যাচ্ছে।

এক মিনিট চার সেকেন্ডের ভিডিয়োতে ৪০ সেকেন্ডের পর থেকেই দেখা যায়, মৌচাকে যেন ঢেউ উঠতে শুরু করেছে। আসলে মৌমাছিরা পর পর ডানা মেলছে, বন্ধ করছে। দেখে মনে হবে যেন একটা ঢেউ এগিয়ে যাচ্ছে। কখনও একটা ঢেউ এ প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত এগিয়ে যাচ্ছে, কখনও আবার মৌচাকের বিভিন্ন প্রান্ত থেকে এক সঙ্গে একাধিক ঢেউ উঠতে দেখা যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন: এই বৃদ্ধার সাবলীল ইংরেজি নাকি শশী তারুরকেও টক্কর দিতে পারে

পরভীন জানিয়েছেন, মৌমাছিরা যখন কোনও বিপদের আশঙ্কা করে তখন একে অপরকে সতর্ক করতে এই ভাবে ঢেউ তোলে। হাজার হাজার মৌমাছি যেন একটা ঢেউয়ের মতো করে এগিয়ে যায়। পরভীন ভিডিয়োটি রবিবার পোস্ট করেছেন। কোন জায়গায় এই ভিডিয়ো রেকর্ড হয়েছে সে সম্পর্কে কিছু জানাননি তিনি। ভিডিয়োটি প্রায় ১৩ হাজার বার দেখা হয়েছে।

আরও পড়ুন: প্রাক্তনকে দেখে মাঝ পথে বিয়ের মণ্ডপ ছেড়ে উঠে গেলেন কনে!

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন