Viral Video

দর্শকদের দেখে ঢিল ছুড়ছে ছোট্ট শিম্পাঞ্জি! কড়া শাসন মায়ের, ভাইরাল মজাদার ভিডিয়ো

চিড়িয়াখানার দৃশ্য ভাইরাল হয়েছে। শিম্পাঞ্জির খাঁচার বাইরে ভিড় জমিয়েছিলেন দর্শকেরা। দেখা গিয়েছে, দর্শকদের দিকে ঢিল ছুড়ছে ছোট শিম্পাঞ্জি। তার পর তার মা তাকে শাসনও করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৭:২৫
Share:

চিড়িয়াখানায় ছানা শিম্পাঞ্জিকে মায়ের শাসন। ছবি: টুইটার।

চিড়িয়াখানায় ছোট্ট শিম্পাঞ্জির কীর্তি দেখে তাকে শাস্তি দিল মা শিম্পাঞ্জি। মায়ের সেই কড়া শাসনের ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে। যা দেখে মজা পেয়েছেন নেটাগরিকদের একাংশ।

Advertisement

ভিডিয়োটি টুইটারে শেয়ার করেছেন ভারতীয় বনবিভাগের জনৈক আধিকারিক। সেই সঙ্গে তিনি লিখেছেন, ‘‘দর্শকদের দিকে ঢিল ছুড়ছে শিশু। ওরাও আমাদেরই মতো। মা-বাবাই বাচ্চাদের আসল শিক্ষা দিতে পারেন।’’

ভিডিয়োতে দেখা গিয়েছে একটি চিড়িয়াখানার দৃশ্য। শিম্পাঞ্জির খাঁচার চারপাশে দর্শকেরা ভিড় জমিয়েছিলেন। খাঁচার মধ্যে একটি পাথরের উপর পাঁচ থেকে ছ’টি শিম্পাঞ্জি ছিল। তারা প্রত্যেকেই আপন খেয়ালে কিছু না কিছু করছিল। দর্শকদের দিকে কারও তেমন নজর ছিল না। একটি বাচ্চা শিম্পাঞ্জিকে দেখা যায়, উঠে এসে দর্শকদের দিকে ঢিল ছুড়ছে।

Advertisement

ছানার এই কাণ্ড দেখে আসরে নামে মা শিম্পাঞ্জি। পিছন দিক থেকে সে গাছের ডাল নিয়ে ছানার দিকে তেড়ে আসে। তার পর বেশ কিছু ক্ষণ দুষ্টুমির কারণে মায়ের কাছে মার খায় ছোট্ট শিম্পাঞ্জিটি। এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োটি সমাজমাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়েছে। নেটাগরিকেরা নানা মন্তব্যে ভরিয়ে দিয়েছেন কমেন্টবাক্স। কেউ বলেছেন, এই ভিডিয়ো থেকে আমাদের সকলের শিক্ষা নেওয়া উচিত। কেউ আবার বলেছেন, মানুষ যখন চিড়িয়াখানায় গিয়ে পশুপাখিদের দিকে ঢিল ছোড়ে, তখন এই শাসন দেখা যায় না। অনেকের মতে, মানুষের মতো নয়, শিম্পাঞ্জিরা আসলে মানুষের চেয়েও উন্নত প্রাণী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন