জয়রাম, পত্রিকার বিরুদ্ধে মামলা ডোভাল-পুত্রের

এক পত্রিকা ও কংগ্রেস নেতা জয়রাম রমেশের বিরুদ্ধে মানহানির মামলা করলেন বিবেক ডোভাল। 

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ০৪:৪৫
Share:

—ফাইল চিত্র।

‘ডি কোম্পানি’ শীর্ষক নিবন্ধ ও তা নিয়ে প্রচারের জেরে এক পত্রিকা ও কংগ্রেস নেতা জয়রাম রমেশের বিরুদ্ধে মানহানির মামলা করলেন বিবেক ডোভাল।

Advertisement

দিল্লির পাটিয়ালা হাউস কোর্টে পেশ করা আর্জিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের ছেলে বিবেক জানান, কোনও প্রমাণ ছাড়াই ওই নিবন্ধে তাঁর ব্যবসা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এমন কী দাউদ ইব্রাহিম গোষ্ঠীকে বোঝাতে ব্যবহৃত ‘ডি কোম্পানি’ শব্দটি ব্যবহার করে তাঁদের বিপাকে ফেলার চেষ্টা করা হয়েছে। তাঁর বাবার সঙ্গে বিরোধের জেরেই ওই পত্রিকা এবং রমেশ এই কৌশল নিয়েছেন বলেও জানিয়েছেন বিবেক। আগামী কাল এই আর্জি শুনতে পারেন অতিরিক্ত মুখ্য মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট সমর বিশাল।

সম্প্রতি প্রকাশিত ওই নিবন্ধে পত্রিকাটি জানায়, ‘কর ফাঁকির স্বর্গ’ হিসেবে পরিচিত কেম্যান আইল্যান্ডে বিবেকের একটি হেজ ফান্ড সংস্থা রয়েছে। নোটবন্দির মাত্র ১৩ দিন পরে তৈরি হয়েছিল ওই সংস্থা। ওই হেজ ফান্ডের অন্য এক পরিচালকের উল্লেখ ছিল পানামা নথিতে। পত্রিকাটি আরও জানায়, বিবেকের হেজ ফান্ডের সঙ্গে তাঁর দাদা ও বিজেপি নেতা শৌর্যের ব্যবসাও ওতপ্রোতভাবে জড়িত।

Advertisement

অজিত ডোভাল একটি রিপোর্টে ‘কর ফাঁকির স্বর্গ’-এ থাকা কালো টাকার বিরুদ্ধে অভিযানে নামার সুপারিশ করেন। ওই নিবন্ধটি টুইট করে কংগ্রেসের দাবি, বিজেপি সব সময়েই দ্বিচারিতা করে। ডোভালও ব্যতিক্রম নন। তাঁর ছেলেই ‘কর ফাঁকির স্বর্গ’-এ সংস্থা খুলেছেন। পাটিয়ালা হাউস কোর্টে পেশ করা আর্জিতে বিবেক জানান, তাঁর সংস্থা যে বেআইনি এমন প্রমাণ নিবন্ধে নেই। এমন ভাবে বিষয়টি সাজানো হয়েছে যাতে পাঠকের মনে কেবল ওই সংস্থা নয়, ডোভাল পরিবার নিয়েই সন্দেহ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন