Narendra Modi

কবে টিকা আসবে তা বলা সম্ভব নয়, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মন্তব্য মোদীর

মোদী বলেন, ‘‘কবে টিকা আসবে সে সিদ্ধান্ত আমরা নিতে পারি না। এটা আমাদের হাতে নেই। বিজ্ঞানীরাই এই বিষয়টি দেখছেন।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২০ ১৭:৩২
Share:

মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

করোনার কার্যকরী টিকা কবে হাতে আসবে তা নিয়ে জল্পনা চলছেই। এই আবহেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়ে দিলেন, কবে ভ্যাকসিন আসবে তা বলা সম্ভব নয়। তা নিয়ে গবেষণা চলছে। এই পরিস্থিতিতে সতর্ক থাকার বার্তা দিয়েছেন তিনি।

এ দিনের ভার্চুয়াল বৈঠকে মোদী বলেন, ‘‘কবে টিকা আসবে সে সিদ্ধান্ত আমরা নিতে পারি না। এটা আমাদের হাতে নেই। বিজ্ঞানীরাই এই বিষয়টি দেখছেন।’’ প্রধানমন্ত্রী জোর দিয়েছেন নিরাপদ টিকা এবং তার বণ্টনের ক্ষেত্রে। তাঁর আশ্বাস, ‘‘সরকার যে টিকাই দিক না কেন তা সমস্ত দিক থেকেই নিরাপদ হবে। যাতে সকলের জন্য টিকা পাওয়া যায় সেটাই হবে আমাদের অগ্রাধিকার।’’ কোল্ড চেন-সহ টিকার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো প্রস্তুত করার কথাও রাজ্যগুলিকে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

টিকা নিয়ে রাজনীতি চলছে বলেও এ দিন অভিযোগ করেছেন মোদী। সম্প্রতি টিকা ইস্যুতে মোদী সরকারকে বিঁধেছিলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। নাম না করে রাহুলের সমালোচনা করেন মোদী। প্রসঙ্গত বিহারে সদ্য শেষ হওয়া বিধানসভা নির্বাচনে ক্ষমতায় এলে বিনামূল্যে করোনার টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি-ও। সারা বিশ্বে অন্তত ২৫০টি সম্ভাব্য টিকা নিয়ে গবেষণা চলছে। ভারতেও ক্লিনিক্যাল ট্রায়াল চলছে কয়েকটি টিকার।

আরও পড়ুন: কোভিড রুখতে কেন্দ্রের সঙ্গেই কাজ করবে রাজ্য, মোদীকে বললেন মমতা, দরবার বকেয়া অর্থেরও

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ‘করোনা টিকা পর্যটন’-এর মেসেজ ভাইরাল, সমালোচনায় নেটাগরিকরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন