WHO

দুর্ঘটনা এড়াতে হেলমেট কী ভাবে পরা উচিত? আইআইটির পরামর্শ নিয়ে নির্দেশিকা হু-র

উন্নয়নশীল দেশগুলিতে বাইকের ব্যবহার উত্তরোত্তর বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে বাইক দুর্ঘটনাও। পথ দুর্ঘটনা এড়াতে বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে তাই জারি করা হয়েছে ওই নির্দেশিকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩৮
Share:

হেলমেট যথাযথ ভাবে পরলে এড়ানো যাবে দুর্ঘটনা। ফাইল চিত্র।

হেলমেট কী ভাবে পরলে দুর্ঘটনা এড়ানো যাবে, বলে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ব্যাপারে তারা একটি নির্দেশিকা জারি করেছে। যা হু-এর সঙ্গে যৌথভাবে লিখেছে ভারতের আইআইটি সংস্থা।

Advertisement

নির্দেশিকায় বাইকারোহীদের পুরো মুখ ঢাকা হেলমেট পরার পরামর্শ দিয়েছে হু। একই সঙ্গে হেলমেটের স্ট্র্যাপও শক্ত করে বাঁধতে বলা হয়েছে। হু জানিয়েছে, বাইকারোহী যদি পুরো মুখ ঢাকা হেলমেট পরে তার স্ট্যাপ শক্ত করে বেঁধে রাখেন তবে বড় দুর্ঘটনা ৬৪ শতাংশ ক্ষেত্রে এড়ানো সম্ভব। মস্তিষ্কে আঘাত এড়ানো যাবে ৭৪ শতাংশ ক্ষেত্রে।

Advertisement

উন্নয়নশীল দেশগুলিতে বাইকের ব্যবহার উত্তরোত্তর বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে বাইক দুর্ঘটনাও। পথ দুর্ঘটনা এড়াতে বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে তাই জারি করা হয়েছে ওই নির্দেশিকা। আর এ ব্যাপারে দিল্লির আইআইটির বিশেষজ্ঞদের সাহায্য নিয়েছে তারা। দিল্লির আইআইটি প্রফেসর গীতম তিওয়ারি জানিয়েছেন, দেশে মোট মৃত্যুর ৩০ শতাংশই হয় পথ দুর্ঘটনায়। নিরাপত্তাজনিত সতর্কতা গুলি মেনে চললে তা এড়ানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন