IRCTC

জানেন কি, এই কম্পিউটার গুলি থেকে আর কাটতে পারবেন না ট্রেনের টিকিট?

আপনি কি এখনও উইনডোজ এক্সপি অপারেটিং সিস্টেম ব্যবহার করেন আপনার ল্যাপটপ বা ডেস্কটপে? তবে আপনার জন্য খারাপ খবর। ভারতীয় রেলের আইআরসিটিসি ওয়েবসাইট www.irctc.co.in থেকে আর টিকিট বুক করার সুবিধা না-ও পেতে পারেন আপনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯ ১২:৩৪
Share:

এই ছবি নাও আসতে পারে আপনার পুরনো সিস্টেমের কম্পিউটারে

আপনি কি এখনও উইনডোজ এক্সপি অপারেটিং সিস্টেম ব্যবহার করেন আপনার ল্যাপটপ বা ডেস্কটপে? তবে আপনার জন্য খারাপ খবর। ভারতীয় রেলের আইআরসিটিসি ওয়েবসাইট www.irctc.co.in থেকে আর টিকিট বুক করার সুবিধা না-ও পেতে পারেন আপনি। সম্প্রতি এক ঘোষণায় এই কথা জানিয়েছে ভারতীয় রেল

Advertisement

ভারতীয় রেলের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে আইআরসিটিসি-র ই-টিকিট বুকিং প্ল্যাটফর্মটিকে টিএলএস ১.২ সার্ভারে উন্নীত করা হচ্ছে। এই টিএলএস ১.২ প্ল্যাটফর্মটি উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ সার্ভার ২০০৩ এর মতো পুরনো অপারেটিং সিস্টেম গুলিতে কাজ করে না। তাই এর পর থেকে অনলাইন টিকিট কাটতে গেলে আর নিজের পুরনো অপারেটিং সিস্টেমের কম্পিউটারের উপর নির্ভর করে থাকলে ভুগতে হবে আপনাকে।

এ ছাড়াও এ বার থেকে আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে বিমানের টিকিট কাটলে, সে ক্ষেত্রে বিনা খরচায় ৫০ লাখ টাকার ভ্রমণ বিমার সুবিধাও পাওয়া যাবে বলে জানিয়েছে আইআরসিটিসি। ডোমেস্টিক এবং ইন্টারন্যাশনাল, যে কোনও ফ্লাইটের যে কোনও ক্লাসের টিকিট কাটলেই এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে আইআরসিটিসি।

Advertisement

আরও পড়ুন: অনলাইনে রেলের টিকিট এ বার নতুন সাইটে

আরও পড়ুন: রেল স্টেশনে এ বার পয়সা দিলেই মেশিন থেকে মিলবে পিত্জা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন