Covid -19

করোনায় আক্রান্ত আমেরিকা ফেরত মহিলা, জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হল নমুনা

গত ২৩ ডিসেম্বর কন্যা ও স্বামীর সঙ্গে ভারতে আসেন ওই মহিলা। তিনি আমেরিকায় কর্মরত। আক্রান্তের সর্দি-কাশি ছিল। তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১১:৫৬
Share:

আক্রান্ত মহিলার পরিজনদেরও করোনা পরীক্ষা করাতে বলা হয়েছে। প্রতীকী ছবি।

করোনার নতুন উপরূপের জেরে সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। এর মধ্যেই ভারতে বিদেশফেরত বেশ কয়েক জনের সংক্রমিত হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। এ বার মধ্যপ্রদেশে এক বিদেশফেরত মহিলা করোনায় সংক্রমিত হলেন।

Advertisement

আমেরিকায় কর্মরত ওই মহিলা মধ্যপ্রদেশের জব্বলপুরে এসেছেন। তাঁর রিপোর্ট পজিটিভ এসেছে বলে শুক্রবার জানিয়েছেন এক স্বাস্থ্যকর্তা। গত ২৩ ডিসেম্বর আত্মীয়দের সঙ্গে দেখা করতে কন্যা ও স্বামীর সঙ্গে ভারতে আসেন ৩৮ বছর বয়সি ওই মহিলা। আমেরিকা থেকে ফেরার পর নয়াদিল্লি ও আগরা হয়ে জব্বলপুরে পৌঁছন তাঁরা।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ওই মহিলার সর্দি-কাশি ছিল। তার পরই তিনি করোনার পরীক্ষা করান। সেই রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। মহিলার নমুনা জিনোম সিকোয়েন্সের জন্য গোয়ালিয়রে ডিআরডিও ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। করোনা পরীক্ষা করানো হচ্ছে মহিলার পরিজনদেরও।

Advertisement

প্রসঙ্গত, চলতি বছরের মাঝামাঝি সময়ের পর থেকেই ভারতে করোনা সংক্রমণ অনেকটাই থিতু হয়েছে। কিন্তু সম্প্রতি চিনে করোনার নতুন উপরূপের কারণে যে ভাবে সংক্রমণ ছড়াচ্ছে, তার জেরে তৎপর হয়েছে কেন্দ্রীয় সরকার। করোনা পরীক্ষা ও জিনোম সিকোয়েন্সে জোর দেওয়ার কথা বলা হয়েছে। দেশবাসীকে মাস্ক পরার আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের করোনা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন