যোগী রাজ্যে গেরুয়া হলেন অম্বেডকরও

নতুন মূর্তিতে গেরুয়া রং করে দেয় যোগী প্রশাসন। বিএসপির চাপে ফের নীল রং করা হয় তাতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৮ ০৩:১৬
Share:

রংবদল: গেরুয়া থেকে ফের নীল রং করা হচ্ছে অম্বেডকরের মূর্তি। মঙ্গলবার বদায়ূঁতে। —নিজস্ব চিত্র।

বাবাসাহেব অম্বেডকরের নামের মাঝে ‘রামজি’ যুক্ত করার পরে এ বার উত্তরপ্রদেশে তাঁর মূর্তিতেও লাগানো হল গেরুয়া রং। তবে বিতর্ক শুরু হওয়ায় সেটিতে ফের নীল রং করা হয়েছে। উত্তরপ্রদেশের বদায়ূঁতে বাবাসাহেবের মূর্তি শুক্রবার ভাঙে এক দল দুষ্কৃতী। তার পর নতুন মূর্তিতে গেরুয়া রং করে দেয় যোগী প্রশাসন। বিএসপির চাপে ফের নীল রং করা হয় তাতে।

Advertisement

তবে আগরার বিজেপি সাংসদ ও তফসিলি জাতির জাতীয় কমিশনের চেয়ারম্যান রামশঙ্কর কাঠেরিয়া মঙ্গলবার বলেন, ‘‘গেরুয়া রঙে আপত্তি থাকা উচিত নয়। নীল ছাড়াও অন্য রঙে বাবাসাহেবের মূর্তি রয়েছে।’’ তাঁর মতে, উত্তরপ্রদেশের মতো সব রাজ্যেরই উচিত বাবাসাহেবের ‘সঠিক’ নাম প্রয়োগ করা। এ নিয়ে মুখ্যমন্ত্রীদের চিঠিও লিখতে চলেছেন তিনি।

কংগ্রেসের বক্তব্য, রঙে তাদের আপত্তি নেই। আপত্তি বিজেপি-সঙ্ঘের মানসিকতায়। কারণ, দেশ জুড়ে দলিতদের নিগ্রহ করার পরে বিজেপি এখন অম্বেডকরেও হিন্দু ছোঁয়া লাগাতে চাইছে। সে কারণেই অম্বেডকরের বাবার নাম ‘রামজি’-র কথা তাদের মনে হয়েছে। বাবাসাহেবের মূর্তির রং-ও গেরুয়া করা হচ্ছে। এর আগে উত্তরপ্রদেশের হজ কমিটির দফতরের দেওয়াল গেরুয়া রং করেছিল যোগী সরকার। বিতর্কের জেরে তা বদলাতে হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন