Alzheimers

অ্যালঝাইমার্সে আক্রান্ত ঠাকুরমার ভুলে প্রাণ গেল দুই খুদের! কী ভাবে বিপদে পড়ল দুই শিশু?

অ্যালঝাইমার্সে আক্রান্তরা অনেক সময়ে নিজেদের চিনতে পারেন না। নিজের নামও ভুলে যান। কিন্তু এই ঘটনা একেবারেই আলাদা।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৭:৪৮
Share:

বাড়ির পিছনে পরিত্যক্ত পুলে পড়ে গিয়েছিল ১‌৮ মাসের যমজ দুই খুদে। ছবি: সংগৃহীত।

ইদানীং বয়সকালে অনেকেই অ্যালঝাইমার্সে আক্রান্ত হন। মানুষ চিনতে না পারা, ভরপেট খাওয়ার পরও ভুলে যাওয়া, রাস্তায় বেরিয়ে নিজের বাড়ির পথ চিনতে না পারা, নিজের ঠিকানা ভুলে যাওয়ার মতো নানা কঠিন পরিস্থিতি তৈরি হয় এই রোগে আক্রান্ত হলে। এই বিস্মৃতির কারণে যে কত ভয়ঙ্কর পরিস্থিতি হয়, তার আবার প্রমাণ দিল একটি ঘটনা।

Advertisement

আমেরিকার ওকলাহামা শহরের। বাড়ির পিছনে পরিত্যক্ত পুলে পড়ে গিয়েছিল ১‌৮ মাসের যমজ দুই খুদে। কিন্তু সকলের নজর এড়িয়ে তারা পুলের মধ্যে পড়ে গেল কী করে? জানা গিয়েছে, যমজ ওই খুদের মা জেনি কাজ থেকে ফিরে এসে তাদের খোঁজ করতে গিয়ে বাড়ির পিছন দিকের পুলে ভেসে থাকতে দেখেন। কিন্তু তত ক্ষণে অনেকটা দেরি হয়ে গিয়েছে।

পুলিশ জানিয়েছে, ওই দুই খুদের মা জেনি তাঁর স্বামী এবং ছয় সন্তান ছাড়াও ওই একই বাড়িতে থাকতেন জেনির ঠাকুরমা। দীর্ঘ দিন ধরেই তিনি অ্যালঝাইমার্সে ভুগছিলেন। প্রায়ই তাঁর ভুলে যাওয়া নিয়ে নানা রকম সমস্যা হত। জেনির এক আত্মীয় জানান, ঘটনার দিন সকালে জেনির ঠাকুরমা মনের ভুলে বাড়ির পিছন দিকের দরজা খুলে রেখেই চলে এসেছিলেন। খেলতে খেলতে কখন যে ওই দুই খুদে সেই দরজা দিয়ে বেরিয়ে পা ফস্কে ওই পুলের মধ্যে পড়ে যায়, তা কেউই জানতেন না। বহু দিন ধরে ব্যবহার না হওয়ায় গোটা পুলের মধ্যে ভরে ছিল শ্যাওলা। তাই জলে ডুবে যাওয়ার পর শ্বাস-প্রশ্বাস রুদ্ধ হয়ে যাওয়ার ফলেই ওই দুই খুদের মৃত্যু হয়েছে বলে পুলিশের প্রাথমিক অনুমান। তবে এই ঘটনা যে ইচ্ছাকৃত ভাবে ঘটানো হয়নি, সে বিষয়ে নিশ্চিত তারা। এমন ঘটনায় স্তব্ধ জেনি বলেন, “আমাদেরই ভুল। বাচ্চারা জল দেখলে সে দিকেই ছুটে যেতে চায়। যতই ছোট পুল হোক, তা এমন ভাবে খুলে রাখা আমাদের উচিত হয়নি।” পাশাপাশি, যাঁদের বাড়িতে অ্যালঝাইমার্সে আক্রান্ত এমন বয়স্ক রোগী রয়েছেন, তাঁদেরও সচেতন থাকতে অনুরোধ করেছেন জেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন