Spices

এই শীতেও চাঙ্গা থাকতে অবশ্যই খান এই ৫ মশলা

জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। এই ঠান্ডা যেমন উপভোগ্য তেমনই আবার ঠান্ডা লাগা, বুকে কফ জমা, শ্বাসকষ্ট, বাতের ব্যথা বাড়ার মতো সমস্যাগুলোও জাঁকিয়ে বসে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮ ০৯:৩২
Share:
০১ ০৬

জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। এই ঠান্ডা যেমন উপভোগ্য তেমনই আবার ঠান্ডা লাগা, বুকে কফ জমা, শ্বাসকষ্ট, বাতের ব্যথা বাড়ার মতো সমস্যাগুলোও জাঁকিয়ে বসে। রোজ কয়েকটা মশলা খেলেই সুস্থ থাকতে পারবেন।

০২ ০৬

এলাচ: পেট ও ফুসফুসের যে কোনও রকম সমস্যা দূর করতে দারুণ কার্যকর এলাচ। এলাচ দেওয়া গরম চা দিয়ে শীতের সকালটা শুরু হলে সারা দিন সুস্থ থাকবেন বলাই বাহুল্য।

Advertisement
০৩ ০৬

কেশর: একটু দামি হলেও কেশরের প্রচুর স্বাস্থ্যগুণ রয়েছে। খুব ঠান্ডায় যখন কাবু তখন খেয়ে দেখুন কেশর দেওয়া দুধ, মিষ্টি বা পোলাও। চাঙ্গা লাগবে।

০৪ ০৬

হলুদ: কারকিউমিন থাকায় হলুদে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। এর অ্যান্টি-ফাংগাল গুণের কারণেই হলুদ বাতের ব্যথা বাড়তে দেয়া না।

০৫ ০৬

দারচিনি: এই মশলা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে অব্যর্থ। ঠান্ডা লাগা, সর্দি, কাশি কমানোর পাশাপাশি শীতে বাড়তে থাকে বাতের ব্যথা কমাতেও সাহায্য করে দারচিনি।

০৬ ০৬

স্টার আনিজ: প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামি এ ও সি রয়েছে স্টার আনিজে। যা রক্তে ফ্রি র‌্যাডিক্যালস কমায় ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়াও থাইমল, টারপিনেওল, অ্যানেখল ঠাণ্ডা লাগার সমস্যা দূর করতে পারে। তাই শীতকালে রান্নায় ব্যবহার করুন স্টার আনিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement