Lifestyle news

কীভাবে বুঝবেন এ বার আপনাকে নুন খাওয়া কমাতে হবে, জেনে নিন

আপনি কি বেশি নুন খাচ্ছেন? আর শরীরে কি নুন বা সোডিয়াম ক্লোরাইডের মাত্রা অনেক বেশি হয়ে যাচ্ছে? আপনি তা বুঝেই উঠতে পারছেন না। বিশেষ মাথাও ঘামান না তা নিয়ে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৭ ১৩:৩৯
Share:
০১ ০৮

হঠাৎ করে আপনার হাতের আঙুলগুলো একটু ফোলা অনুভব হচ্ছে। যদি দেখেন হাতের আংটিটি খুব টাইট লাগছে, তবে বুঝতে হবে আপনার আঙুলে জল জমছে। অনেক বেশি নুন খাওয়ার ফলে এমনটা হতে পারে।

০২ ০৮

মাথা ভার ভার লাগতে পারে। অতিরিক্ত নুন খাওয়ার ফলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে গিয়ে উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে। যার জেরে মাথা ব্যথা করতে পারে।

Advertisement
০৩ ০৮

ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

০৪ ০৮

বার বার প্রস্রাব পেতে পারে।

০৫ ০৮

অনেক সময় মস্তিষ্ক কাজ করা বন্ধ করে দিতে পারে। অর্থাৎ, কী করবেন, কী না করবেন তা ভুলে যেতে পারেন।

০৬ ০৮

খাবারের কোনও স্বাদ না পাওয়াও শরীরে নুন বেড়ে যাওয়ার লক্ষণ হতে পারে।

০৭ ০৮

অতিরিক্ত নুনযুক্ত খাবার খেলে বারবার তেষ্টা পাওয়ার সম্ভাবনা থাকে। এ ক্ষেত্রে যেটা হয় যে, অতিরিক্ত লবণ শরীরের ফ্লুইডের সঙ্গে মিশে যায় এবং শরীরকে বারবার জলের চাহিদার কথা জানান দেয়। এই অবস্থা থেকে মুক্তি পেতে চাইলে নুন খাওয়া কমান।

০৮ ০৮

সবাই মনে করেন শুধু গ্যাস্ট্রিকের সমস্যা থেকে আলসার হয়ে থাকে। কিন্তু না, অতিরিক্ত পরিমাণ সোডিয়াম বা নুন খেলে পাকস্থলীতে আলসার হতে পারে। কারণ নুন খাবার হজমে বাধার সৃষ্টি করে। ফলে খাবার পাকস্থলীতে জমা হয় এবং ঠিকভাবে হজম না হতে পারার কারণে গ্যাস্ট্রিক হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement