Fruit Juice

বহু ধরনের সংক্রমণ আটকাতে পারে এই ফলের রস, বলছে হালের গবেষণা

মূত্রনালীর সংক্রমণ বা ‘ইউরিনারি ট্র্যাক ইনফেকশন’-এর সমস্যা আটকাতে সাহায্য করে বেদানার রস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৮:৫১
Share:

হৃদরোগ বা ক্যানসার প্রতিহত করতেও সাহায্য করে এটি। ছবি: সংগৃহীত

মূত্রনালীর সংক্রমণ বা ‘ইউরিনারি ট্র্যাক ইনফেকশন’-এর সমস্যায় অনেকেই ভোগেন। কারও কারও ক্ষেত্রে এই সমস্যা গুরুতর আকার ধারণ করে। কারণ তাঁদের শরীরের রোগ প্রতিরোধ শক্তি কম। নিয়মিত চিকিৎসা করাতে হয় তাঁদের। কিন্তু একটি ঘরোয়া উপায়ে এই সমস্যাকে কিছুটা প্রতিহত করা সম্ভব।

Advertisement

মূত্রনালীর সংক্রমণ বা ‘ইউরিনারি ট্র্যাক ইনফেকশন’-এর সমস্যা আটকাতে সাহায্য করে বেদানার রস। রোজ সকালে যদি এক গ্লাস করে এই ফলের রস খাওয়া যায়, তা হলে দূরে থাকবে এই ধরনের সংক্রমণ।

এর কারণ কী? অনেকের মতে, বেদানার রস সবচেয়ে পুষ্টিকর ফলের রসের একটি। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের একটি গবেষণায় দেখানো হয়েছে, মানুষের প্রয়োজনীয় যত রকমের অ্যান্টিঅক্সিডেন্ট আছে, তার সব ক’টি রয়েছে এই বেদানায়। এই কারণেই হৃদরোগ থেকে শুরু করে ক্যানসারের মতো অসুখও কিছুটা প্রতিহত করতে পারে এই ফলের রস।

Advertisement

তবে মূত্রনালীর সংক্রমণ বা ‘ইউরিনারি ট্র্যাক ইনফেকশন’ প্রতিহত করতে এর বিকল্প নেই। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মূত্রাশয়ের দেওয়ালে ব্যাকটিরিয়াদের বাসা বাঁধতে দেয় না। আর এর ভিটামিন সি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয় বিপুল পরিমাণে। তাই যাঁরা মূত্রনালীর সংক্রমণে ভুগছেন, তাঁরা নিয়মিত খেতে পারেন এই ফলের রস। তবে সংক্রমণ বাড়াবাড়ি জায়গা গেলে অবশ্যই পরামর্শ নিতে হবে চিকিৎসকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন