International Women’s Day 2023

মহিলা, রূপান্তরকামীদের কথা ভেবে ঋতুকালীন ছুটির নীতি প্রণয়ন করল কলকাতার একটি সংস্থা

মহিলাদের ক্ষমতায়ন, সকল ক্ষেত্রে তাঁদের সমান সুযোগ, সমান অধিকার দেওয়ার পাশাপাশি, কর্মক্ষেত্রে সুস্থ পরিবেশ দিতেও বদ্ধপরিকর ওই সংস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ২২:২৬
Share:

ঋতুমতী মহিলা এবং রূপান্তরকামী মহিলাদের ছুটি দেওয়ার কথা ঘোষণা করল একটি সংস্থা। প্রতীকী ছবি।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শহরের একটি সংস্থা, সেখানে কর্মরত সমস্ত ঋতুমতী মহিলা এবং রূপান্তরকামী মহিলাদের ছুটি দেওয়ার কথা ঘোষণা করল। তবে শুধু একটি দিনই নয়, ঋতুকালীন কষ্ট একটু হলেও লাঘব করার জন্য বছরে ১২ দিন অর্থাৎ মাসে ১টি করে ছুটি তারা নিতে পারবেন অনায়াসেই। এই বছর ১ এপ্রিল থেকে এই নিয়ম চালু হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

Advertisement

মহিলাদের ক্ষমতায়ন, সকল ক্ষেত্রে তাঁদের সমান সুযোগ, সমান অধিকার দেওয়ার পাশাপাশি, কর্মক্ষেত্রে সুস্থ পরিবেশ দিতেও বদ্ধপরিকর ওই সংস্থা। পাশাপাশি সংস্থায় কর্মরত সকল মহিলা কর্মীর মানসিক স্থিতি বজায় রাখাও গুরুত্বপূর্ণ। তাই ঋতুস্রাবের মতো একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়ার জন্য মহিলাদের এই ছুটি পাওয়ার ন্যায্য অধিকার রয়েছে বলে মনে করে ওই সংস্থা। মাসের নির্দিষ্ট যে দিনটিতে তাঁদের প্রয়োজন, সেই দিনে ছুটি নিতে পারবেন। কিন্তু বছরে এই ১২টি অতিরিক্ত ছুটি তাঁরা অন্য কোনও ভাবে, অন্য কোনও ছুটির সঙ্গে যোগ করতে পারবেন না।

ঋতুস্রাব চলাকালীন এই ছুটি নিতে গেলে কোনও মেডিক্যাল সার্টিফিকেটও দেখানোর প্রয়োজন পড়বে না। সংস্থার নিয়ম অনুযায়ী, স্বাভাবিক ভাবেই ছুটি নেওয়া যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন