Dating Apps

ডেটিং অ্যাপে আঙুল বুলিয়ে ভালবাসার মানুষের হদিস পাওয়া কঠিন, দাবি সমীক্ষায়

মনের মানুষ খুঁজতে গেলে এখন অ্যাপের উপর বেশি ভরসা করে তরুণ প্রজন্ম। কিন্তু অ্যাপ কি ব্যক্তিগত কারও চাহিদা বুঝে তার পছন্দ অনুযায়ী সঙ্গী খুঁজে দিতে পারে?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৫
Share:

ভালবাসার মানুষের খোঁজ করতে অ্যাপের উপর ভরসা করলে লাভের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি হয়। প্রতীকী ছবি।

হালের গবেষণা বলছে, জীবনসঙ্গী নির্বাচনের ক্ষেত্রে অ্যাপের উপর নির্ভরশীল না হওয়াই ভাল। ‘টেলিম্যাটিক্স অ্যান্ড ইনফরমেটিক্স’ পত্রিকায় প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ভালবাসার মানুষের খোঁজ করতে অ্যাপের উপর ভরসা করলে লাভের চেয়ে ক্ষতির পরিমাণই বেশি হয়। পাশাপাশি, সারা দিনের অর্ধেকটা সময় এই অ্যাপগুলিতে আনাগোনা করতে থাকলে এবং অন্যের ‘প্রোফাইল’-এ ঢুঁ মারতে থাকলে নিজের প্রতি সন্দেহ বেড়ে যাওয়া এবং হীনম্মন্যতায় ভোগার আশঙ্কা বেশি বলে দাবি করেছে ‘ইউনিভার্সিটি অফ ভিয়েনা’।

Advertisement

১৬ থেকে ২৫ বছর বয়সি ৪৬৪ জন অংশগ্রহণকারীর মধ্যে বেশির ভাগই বলেছে, তারা দিনের বেশির ভাগ সময়ে ওই অ্যাপগুলিতেই অতিবাহিত করে। তাদের মধ্যে এক জনের স্বীকারোক্তি, “কেন দেখি, তার সঠিক কোনও উত্তর আমার নিজেরও জানা নেই। বহু বার চেষ্টা করেও আমি স্ক্রোল করা বন্ধ করতে পারছি না। মাঝেমধ্যেই মনে হয় এই অভ্যাস থেকে আমি বোধ হয় বেরোতেই চাই না।” অন্য আর এক জনের বক্তব্য, “অন্যদের একসঙ্গে থাকতে দেখতে আমার উদ্বেগ বেড়ে যায়। আমার মনে হয়, অন্যদের মতো আমি এই বিষয়ে তত স্মার্ট নই, আমাকে দেখতে ভাল নয়। সেখান থেকে অবাসাদও গ্রাস করে কখনও কখনও।”

অন্য একটি সমীক্ষায় প্রমাণিত হয়েছে, ডেটিং অ্যাপে ঘোরাফেরা করা মানুষদের আবেগ, অনুভূতি, সহানুভূতির মতো সূক্ষ্ম সূক্ষ্ম বিষয়গুলি বোঝার ক্ষমতা প্রায় নেই বললেই চলে। তাই দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রেও তার প্রভাব পড়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন