Anti-Ageing Foods

মনের বয়স বাড়লেও চেহারায় যেন বার্ধক্য না আসে! ত্বকের তারুণ্য ধরে রাখতে কী কী খাবেন?

বার্ধক্য অনিবার্য হলেও অকালবার্ধক্য একেবারেই প্রত্যাশিত নয়। ত্বকের সজীবতা বজায় রাখতে খাওয়াদাওয়াতেও বদল আনতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৭:০১
Share:

ত্বকের বয়স বাড়তে দেবেন না। ছবি: সংগৃহীত।

কালের নিয়মে বয়স বা়ড়ে। বদল আসে চেহারায়। তা স্বাভাবিক প্রক্রিয়া। তবে অনেক সময় কম বয়সেই ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। কম বয়সেই বলিরেখা, ত্বক কুঁচকে যাওয়া, ত্বকে দাগছোপের মতো নানা লক্ষণ প্রকাশিত হতে থাকে। এই লক্ষণগুলি আসলে ত্বকের অকালবার্ধক্যের চিহ্ন। বার্ধক্য অনিবার্য হলেও অকালবার্ধক্য একেবারেই প্রত্যাশিত নয়। ত্বকের সজীবতা বজায় রাখতে খাওয়াদাওয়াতেও বদল আনতে হবে।

Advertisement

গ্রিন টি

ত্বকের জেল্লা ধরে রাখতে গ্রিন টি-র জুড়ি মেলা ভার। রক্ত থেকে দূষিত পদার্থ শরীরের বাইরে বার করে দেয় এই চা। গ্রিন টি ওজন নিয়ন্ত্রণে রাখতেও দারুণ সাহায্য করে। রোজ গ্রিন টি খাওয়ার অভ্যাস ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে সাহায্য করে।

Advertisement

আঙুর

এই ফলে রয়েছে রেসভেরাট্রল নামক উপাদান। এটি হল একটি পলিফেনল অ্যান্টি-অক্সিড্যান্ট, যা হজমে সাহায্য করে। শরীরের যাবতীয় সুস্থতার ভিত্তি হল বিপাক ক্রিয়া। চিনাবাদাম, পেস্তা, আঙুর, ব্লুবেরি, ক্র্যানবেরি, কোকো, ডার্ক চকোলেটেও এই উপাদান রয়েছে। রোজকার খাদ্যতালিকায় রাখতে পারেন এই খাবারগুলিও।

ত্বকে বয়সের ছাপ আটকাতে টম্যাটো হতে পারে অন্যতম অস্ত্র। ছবি: সংগৃহীত।

টম্যাটো

টম্যাটোতে রয়েছে লাইকোপিন নামক উপাদান। যা ত্বকের প্রতিটি কোষে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে ত্বককে রক্ষা করতেও সাহায্য করে। টম্যাটো ছাড়াও তরমুজও লাইকোপিনের ভাল উৎস। ত্বকে বয়সের ছাপ আটকাতে টম্যাটো কিন্তু হতে পারে অন্যতম অস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন