জরায়ুর ক্যানসার নিয়ে শিবিরে হাজির মহিলারা

প্রত্যন্ত গ্রামীণ এলাকায় কী করে এমন স্পর্শকাতর বিষয়ে মহিলাদের হাজির করানো গেল?

Advertisement

দিলীপ নস্কর 

মগরাহাট শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৯ ০১:৪৪
Share:

জরায়ু ক্যানসারে আক্রান্তের সংখ্যআ দিনকে দিন বাড়ছে। ছবি: শাটারস্টক।

জরায়ুর মুখে ক্যানসারে আক্রান্ত হচ্ছেন অনেকেই। কেন ওই রোগের প্রকোপ বাড়ছে, কী তার প্রতিকার— তা নিয়ে সম্প্রতি এক শিবিরের আয়োজন হল মগরাহাটের মুলটি গ্রামে। দু’টি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে এবং কলকাতার চিত্তরঞ্জন ক্যানসার ইনস্টিটিউটের সদস্যদের পরিচালনায় শিবিরে হাজির হয়েছিলেন শ’খানেক মহিলা।

Advertisement

প্রত্যন্ত গ্রামীণ এলাকায় কী করে এমন স্পর্শকাতর বিষয়ে মহিলাদের হাজির করানো গেল?

স্বেচ্ছাসেবী সংস্থা সূত্রে জানানো হয়েছে, এই এলাকায় ১৬৭টি মহিলা গোষ্ঠী রয়েছে। তাদের নেতৃত্ব দেন একজন করে মহিলা। ওই মহিলারাই নিজেদের গোষ্ঠীর ১০-১৫ জনকে নিয়ে সভা ডাকেন। সেখানে বোঝানো হয়, জরায়ুর মুখে ক্যানসার বিপজ্জনক এবং যে কোনও সময়ে তা হতে পারে। ওই রোগ থেকে দূরে থাকতে কী করতে হবে, সে বিষয়ে শিবির হবে। সব শুনে উপস্থিত মহিলারা সম্মতি দিয়েছিলেন, তাঁরা ওই শিবিরে হাজির থাকবেন।

Advertisement

শিবিরে এসেছিলেন ৪ মহিলা ক্যানসার বিশেষজ্ঞ। উপস্থিত মহিলাদের জরায়ু-রস সংগ্রহ করে তা পরীক্ষাগারে পাঠানো হয়। সংস্থার পক্ষে জানানো হয়েছে, গ্রামীণ এলাকার মহিলারা ওই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন।

কেন হচ্ছেন, তা নিয়েও বিস্তারিত আলোচনা করে বিশেষজ্ঞ চিকিৎসকের দল। বলা হয়েছে, পুকুরের নোংরা জলে স্নান, অপরিষ্কার থাকা, কম বয়সে বিয়ে এবং বিবাহ বহির্ভূত একাধিক সম্পর্কে জড়িয়ে পড়া থেকে রোগের সূত্রপাত হতে পারে। সুতরাং ওই বিষয়গুলিতে সচেতন থাকা উচিত।

ওই রোগের পূর্বলক্ষণ— সাদা স্রাব ও গায়ে কটূ গন্ধ। সাধারণত ৩০ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের ওই রোগ হতে পারে। ৩০ বছরের নীচে ওই রোগ হওয়ার আশঙ্কা কম। কারণ, ওই বয়সে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে।

তা ছাড়া বলা হয়, ক্যানসার শুরুতে ধরা পড়লে তা নিরাময় করা যায়। কিন্তু গ্রামীণ এলাকার মহিলারা অনেক ক্ষেত্রেই রোগের কথা লজ্জায় বলতে চান না। এমনকী, স্বামীর কাছেও তা বলতে দ্বিধা বোধ করেন।

ওই শিবিরের মূল উদ্যোক্তা চক্ষুচিকিৎসক সহৃদ স্বর বলেন, ‘‘বিভিন্ন এলাকায় চোখ পরীক্ষার শিবিরে যাই। কিন্তু জরায়ু পরীক্ষা শিবির তেমন দেখা যায় না। সচেতনতার অভাবে প্রত্যন্ত গ্রামের মহিলাদের ওই রোগ হচ্ছে। তাঁদের কথা ভেবেই শিবিরের আয়োজন। শিবিরে ১২২ জনের চক্ষু

পরীক্ষাও হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন