Belly Button Piercing

নাভিতে দুল পরার শখ? ‘বেলি বাটন পিয়ার্সিং’-এর ভালমন্দ জেনে নিন

নাভির আকার নায়িকাদের মতো সুন্দর নয় বলে একটু চিন্তা হচ্ছে? বাইরের দিকে বেরিয়ে আসা নাভির মধ্যে কি আদৌ ফুটো করা যায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৭:২৩
Share:

—প্রতীকী ছবি।

‘ক্রপ টপ’-এর তলায় দেখা যাবে নাভিতে পরা দুল। তাই ঘুরতে যাওয়ার আগে নাভি বেঁধাবেন বলে মনোস্থির করেছেন। কিন্তু নাক বা কান বেঁধানোর মতো বিষয়টি যে ততটা সহজ হবে না, তা খুব ভাল করেই জানেন। নাভি বেঁধানোর সংস্কৃতি বিদেশি হলেও এ দেশে তার কদর ভালই। এমনকি, শহরের বিভিন্ন সালোঁয় আজকাল নাক, কান ফোটানোর পাশাপাশি নাভি বেঁধানোরও চল হয়েছে। খরচ মোটামুটি ৩০০০ টাকা থেকে শুরু করে ৭০০০ টাকা পর্যন্ত। দক্ষ কর্মী, সালোঁর খ্যাতি এবং বেঁধাতে কী ধরনের ধাতুর দুল ব্যবহার করছেন, তার উপরেও খরচ ওঠানামা করে।

Advertisement

নাভির আকার নায়িকাদের মতো সুন্দর নয়, খানিকটা বাইরের দিকে বেরিয়ে আসা নাভির মধ্যে কি আদৌ ফুটো করা যায়? অনেকে বলেন, নাভিতে ফুটো করতে গেলে নাকি ভীষণ ব্যথা লাগে। এত কিছু সহ্য করে আদৌ ‘পিয়ার্সিং’ করা উচিত হবে? বিশেষজ্ঞেরা বলছেন, নাভির আকার যদি ঠিক না হয়, সে ক্ষেত্রে তা না বেঁধানোই ভাল। তবে ফুটো করার পর নাভির যথেষ্ট যত্ন নিতেই হয়, না হলে সংক্রমণ হওয়ার আশঙ্কা থেকে যায়।

—প্রতীকী ছবি।

বেঁধানোর পর সংক্রমণ হচ্ছে কি না, বুঝবেন কী করে?

Advertisement

নাভি বেঁধানোর পর যদি তার আশপাশের অঞ্চল ফুলে থাকে, ব্যথা হয় বা সেখানকার ত্বকের রং বদলে যায়, সে ক্ষেত্রে ধরে নিতে হবে যে, কোনও সমস্যা হচ্ছে।

এ ছাড়া, যদি নাভি ফুটো করার পর সেখান থেকে ক্রমাগত রক্ত, পুঁজ বেরোতে থাকে, তা হলে সংক্রমণ হয়েছে বলে ধরে নেওয়া যেতে পারে।

সংক্রমণ হলে দেহের তাপমাত্রা বেড়ে যায় অনেকের। অসুস্থ বোধ করতে পারেন অনেকে।

সংক্রমণ কমানোর উপায় কী?

নাভি ফুটো করার পরে যদি কোনও ধরনের সংক্রমণ হয়, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক খাওয়াই ভাল। এ ছাড়া ফুটো তাড়াতাড়ি শুকোনোর জন্য বাইরে থেকে কিছু ক্রিম বা মলমও লাগাতে বলেন চিকিৎসকেরা।

সংক্রমণ সারতে কত দিন সময় লাগে?

কান বা নাক বেঁধানোর মতো চট করে, সহজে নাভির ফুটো শুকিয়ে যায় না। এই ক্ষত সারতে মোটামুটি ছ’মাস থেকে এক বছর সময় লাগতে পারে। যত দিন পর্যন্ত না এই ক্ষত শুকোচ্ছে, তত দিন পর্যন্ত নাভিতে জল না লাগানোই ভাল। সাঁতার কাটার অভ্যাস থাকলে, তা-ও এই সময়ে বন্ধ রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন