Skin Care Tips

রোজের ৫ অভ্যাস: নিয়মিত মেনে চললে টানটান থাকবে ত্বক, পড়বে না বয়সের ছাপ

প্রকৃতির নিয়মে বার্ধক্য এক দিন আসবেই। কিন্তু তার আগেই যাতে ত্বক বুড়িয়ে না যায়, সে দিকে খেয়াল রাখা অবশ্যই দরকার! অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে কাজে আসতে পারে দৈনন্দিন কিছু অভ্যাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৯:৫৫
Share:

অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে কাজে আসতে পারে দৈনন্দিন কিছু অভ্যাস। প্রতীকী ছবি।

জলবায়ু পরিবর্তন থেকে অতিরিক্ত দূষণ, বিভিন্ন কারণে চট করে বুড়িয়ে যেতে পারে ত্বক। ফলে অল্প বয়সেও চেহারায় এসে পড়ছে বার্ধক্যের ছাপ। প্রকৃতির নিয়মে বার্ধক্য এক দিন আসবেই, কিন্তু তার আগেই যাতে ত্বক বুড়িয়ে না যায়, সে দিকে খেয়াল রাখা অবশ্যই দরকার! অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে কাজে আসতে পারে দৈনন্দিন কিছু অভ্যাস।

Advertisement

হাতের যত্ন নিন

অনেকেই ভাবেন বয়সের ছাপ কেবল মুখে ফুটে ওঠে। মোটেই সত্যি নয় এ কথা। হাতেও পড়ে বয়সের ছাপ। নিয়মিত ম্যানিকিয়োর করুন হাতে।

Advertisement

রোদ তো বটেই, মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না। ছবি: সংগৃহীত।

ভাল থাক ভুরু

ভুরু নিয়ম করে সাজিয়ে নিলে অনেকত ঢাকা পড়ে যায় বয়স। তাই নিয়ম করে ভুরু প্লাক করাতে পারেন। অনেকে নিজে নিজেই ভুরু কাটছাঁট করান। তার বদলে রূপটান বিশেষজ্ঞদের ডেকে প্লাক করান।

রোদ থেকে সতর্ক থাকুন

ত্বকে বয়সের ছাপ সবচেয়ে তাড়াতাড়ি কেউ ফেলতে পারে রোদ। কাজেই রোদে বেরলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালো চশমা। পরুন গা-ঢাকা জামা। অবশ্যই মাখুন সানস্ক্রিন। রোদ তো বটেই, মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

পর্যাপ্ত ঘুম

রাতে ঠিকমতো না ঘুম হলে ত্বকে বয়সের ছাপ পড়তে বাধ্য। পর্যাপ্ত ঘুম ত্বককে বলিরেখার হাত থেকে রক্ষা করে। প্রতিদিন ৬-৮ ঘণ্টা ঘুম চাই-ই চাই। অনিদ্রায় মানসিক চাপ ও উদ্বেগ বাড়ে। বাড়ে অকাল বার্ধক্যের আশঙ্কাও।

পুষ্টিকর খাওয়াদাওয়া

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার নিয়মিত খান। অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বককে নমনীয় করে, অকালবার্ধক্য প্রতিহত করে। পাতে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজর ও সবুজ শাক-সব্জি। ফলের মধ্যে খেতে পারেন বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি-ও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন