Skin Care Tips

গরমে টক দই শুধু পেটের খেয়াল রাখে না, ত্বকেরও যত্ন নেয়, কী ভাবে ব্যবহার করবেন?

বিউটি পার্লারে না গিয়ে বরং বাড়িতেই দেখভাল করতে পারেন ত্বকের। রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন টক দই?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ২০:০২
Share:

রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন টক দই? ছবি: সংগৃহীত।

গরমকালে অধিকাংশ বাঙালির রোজকার পাতে থাকে টক দই। আবার সারা বছরই টক দই খাওয়ার অভ্যাস আছে অনেকের। গরমে সুস্থ থাকতে টক দই ওষুধের মতো কাজ করে। পেট ঠান্ডা রাখতে এবং ওজন কমাতে চাইলে ভরসা হতে পারে টক দই। তবে শুধু শরীর নয়, ত্বকের যত্নেও টক দই ব্যবহার করতে পারেন। গরমে ত্বকে এমনিতেই নানা সমস্যা দেখা দেয়। বিশেষ করে, ত্বক তৈলাক্ত হলে সমস্যা আরও জাঁকিয়ে বসে। তাই এই মরসুমে ত্বকের চাই বাড়তি যত্ন। বিউটি পার্লারে না গিয়ে বরং বাড়িতেই দেখভাল করতে পারেন ত্বকের। রূপচর্চায় কী ভাবে ব্যবহার করবেন টক দই?

Advertisement

১) এক টেবিলচামচ টক দই তুলোয় করে নিয়ে ব্রণর উপরে লাগিয়ে রাখুন। রাতে ব্যবহার করলে সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন। দিনে ব্যবহার করলে ঘণ্টা দুয়েক লাগিয়ে রাখুন, তার পর ধুয়ে নিন। দইয়ের মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের সংক্রমণ দূর করে। ব্রণর সমস্যা দূর হয় সহজেই।

১) কাজের চাপে চোখের তলায় কালি পড়েছে? টক দইয়ে তুলো ডুবিয়ে চোখের তলায় আলতো করে লাগিয়ে নিন। দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দই চোখের কোলের ফোলা ভাব কমায়, কালো ছোপও দূর করে।

Advertisement

ব্রণর দাগ, মশার কামড়ের দাগ কিংবা যে কোনও দাগছোপ কমাতে টক দইয়ের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

৩) ব্রণর সমস্যা থেকে মুক্তি পেলেও তার দাগ কিছুতেই যেতে চায় না। ব্রণর দাগ, মশার কামড়ের দাগ কিংবা যে কোনও দাগছোপ কমাতে টক দইয়ের জুড়ি মেলা ভার। দইয়ের সঙ্গে অল্প পাতিলেবুর রস মিশিয়ে দাগের উপর লাগান, দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এই পন্থা মেনে চললেই দেখবেন, দাগ হালকা হতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন