Healthy Drinks

বসন্তে সুস্থ থাকতে শুধু জল খেলে হবে না, ভরসা রাখতে পারেন অন্য ৩ পানীয়ের উপর

সুস্থ থাকতে বেশি করে জল খাওয়ার কথা বলেন চিকিৎসকেরা। তবে জল খাওয়ার পাশাপাশি স্বাস্থ্যকর কিছু পানীয়ও খেতে পারেন। সেগুলি ভিতর থেকে যত্ন নেয় শরীরের

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৮:৪৩
Share:

বসন্তে সুস্থ থাকতে ভরসা হোক অন্য পানীয়। ছবি: সংগৃহীত।

বসন্তকাল মানেই বাতাস বইবে মৃদুমন্দ। আবহাওয়া হবে মনোরম। তবে বসন্তের এমন ছবি অবশ্য এখন বদলেছে। ফাল্গুনেও কপালে ঘাম জমে বিন্দু বিন্দু। শরীরে জলের ঘাটতি দেখা দেয়। আর্দ্রতা কমে গিয়ে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। তাই বেশি করে জল খাওয়ার কথা বলেন চিকিৎসকেরা। তবে জল খাওয়ার পাশাপাশি স্বাস্থ্যকর কিছু পানীয়ও খেতে পারেন। সেগুলি ভিতর থেকে যত্ন নেয় শরীরের।

Advertisement

মৌরি ভেজানো জল

মৌরি ভেজানো জল খেলে মেদ ঝরে দ্রুত। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এটি খাওয়া যেতে পারে। এই পানীয় শরীরে ভিটামিন এবং মিনারেলের শোষণের হার বৃদ্ধি করে। নিজেদের ফিট রাখতে বহু তারকা তাই মৌরি ভেজানো জল খান। এই পানীয় ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। পেট ঠান্ডা রাখতেও মৌরি ভেজানো জলের কোনও বিকল্প নেই।

Advertisement

ডাবের জল

ডাবের জলে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ থাকে। অতিরিক্ত পরিশ্রমের পর ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে ডাবের জলের গুরুত্ব যথেষ্ট। রক্তচাপ নিয়ন্ত্রণেও ডাবের জল খুব উপকারী। ডাবের জলে কোনও ফ্যাট নেই। ফলে ওজন বৃদ্ধির কোনও চিন্তাও নেই। গরমে সুস্থ থাকতে ডাবের জল সত্যিই অত্যন্ত উপকারী।

জিরে ভেজানো জল শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখে। ছবি: সংগৃহীত।

জিরে ভেজানো জল

পিসিওডি বা থাইরয়েডের সমস্যা থাকে, তা হলে অবশ্যই রাতে ঘুমোনোর আগে এক গ্লাস জলে জিরে ভিজিয়ে রাখুন। সকালে উঠে সেই জল ছেঁকে খালি পেটে খান। এতে শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকবে এবং বিপাকহারও বাড়বে। সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে ওজনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন