Glowing Skin

পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে পার্লারে যাচ্ছেন? তার আগে এক কাপ চা খেয়ে দেখুন

চা খেয়েও যে ত্বকের যত্ন নেওয়া যায়, সে কথা অনেকেরই অজানা। বিশেষ কিছু ব্লেন্ডের চা ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ২১:১৫
Share:

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে সুষম খাবারের পাশাপাশি চায়ের কিন্তু যথেষ্ট ভূমিকা রয়েছে। ছবি- সংগৃহীত

মুখই হল মনের আয়না। কিন্তু মুখমণ্ডল সুন্দর করতে শুধু মন ভাল রাখলেই তো চলবে না। পুজোর আগে ত্বকের যত্নে ঘরোয়া রূপটান, সাঁলো কিছুই বাদ দিচ্ছেন না। কয়েকটি দিন বাইরে থেকে পরিচর্যা করলেই যে তৎক্ষণাৎ ত্বক উজ্জ্বল হয়ে যাবে, এমন ধারণা কিন্তু ঠিক নয়। ত্বকের স্বাস্থ্য ভাল করতে গেলে ভিতর থেকে কিছু চর্চা করা জরুরি। সে ক্ষেত্রে সুষম খাবারের পাশাপাশি চায়ের কিন্তু যথেষ্ট ভূমিকা রয়েছে। জানেন কি, বিশেষ কিছু চা ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে? চায়ের যে কত স্বাস্থ্যগুণ, তা চা প্রেমীরা খুব ভাল করেই জানেন। কিন্তু চা খেয়ে ত্বকের স্বাস্থ্যও যে ভাল হতে পারে সে কথা অনেকেরই অজানা।

Advertisement

কোন ধরনের চা খেলে জেল্লা ফিরবে ত্বকের?

হিবিসকাস গ্রিন টি

Advertisement

ত্বকের পরম বন্ধু হল হিবিসকাস গ্রিন টি। অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবায়ালে ভরপুর গ্রিন টি এবং জবা ফুলের পাপড়িতে থাকা উপাদানগুলি শরীরে কোলাজেন তৈরির স্বাভাবিক প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। ফলে কম বয়সে ত্বক বুড়িয়ে যায় না।

ত্বকের পরম বন্ধু হল হিবিসকাস গ্রিন টি। ছবি- সংগৃহীত

কাশ্মীরি কাহওয়া টি

বরফাবৃত কাশ্মীরের বহুল প্রচলিত পানীয়গুলির মধ্যে একটি হল কাশ্মীরি কাহওয়া চা বা পিঙ্ক টি। বিশেষ ধরনের এই চা তৈরি হয়েছে গ্রিন টি, কাশ্মীরি কেশর, ছোট এলাচ, দারচিনির মতো বেশ কিছু মশলা দিয়ে। এক কাপ চায়ের ঘ্রাণে সারা দিনের ক্লান্তি তো দূর হবেই, সঙ্গে পাওয়া যাবে ভিতর থেকে উজ্জ্বল ত্বক।

কাশ্মীরের বহুল প্রচলিত পানীয়গুলির মধ্যে একটি হল কাশ্মীরি কাহওয়া চা। ছবি- সংগৃহীত

ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবায়ালে উপাদানে ভরপুর গাঁদা ফুল যে কোনও সংক্রমণ রুখতে সাহায্য করে। ছবি- সংগৃহীত

মেরিগোল্ড ব্ল্যাক টি

ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবায়ালে উপাদানে ভরপুর গাঁদা ফুল শরীরে যে কোনও সংক্রমণ রুখতে সাহায্য করে। অন্য দিকে, ব্ল্যাক টি-তে রয়েছে পলিফেনল এবং ট্যানিন। তা ত্বকের কোষকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন