Summer Hair Care

রোজ শ্যাম্পু করেও গরমে অত্যধিক চুল পড়ছে? ৩ প্যাকেই লুকিয়ে আছে মুশকিল আসান

গরমে চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি দিতে পারে কয়েকটি হেয়ার মাস্ক। পার্লারে না গিয়েও গরমে চুলের ঝলমলে ভাব বজায় থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৯:৫০
Share:

গরমে চুল ঝরার কারণ। ছবি: সংগৃহীত।

গরমে রূপচর্চায় বদল আনা জরুরি। বিশেষ করে চুলের যত্নআত্তি করা অত্যন্ত প্রয়োজন। কারণ এই সময় মাথার ত্বক অত্যধিক ঘামতে থাকে। ফলে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। সেই সঙ্গে একরাশ চুলও ঝরতে থাকে। আর্দ্রতা হারিয়ে নির্জীব দেখায় চুল। গরমে চুলের যাবতীয় সমস্যা থেকে মুক্তি দিতে পারে কয়েকটি হেয়ার মাস্ক। পার্লারে না গিয়েও গরমে চুলের ঝলমলে ভাব বজায় থাকবে।

Advertisement

১) দই যেমন কন্ডিশনার হিসেবে উপকারী, তেমনই চুলের ফলিকল শক্তিশালী করে চুল পড়া রুখতে পারে ডিম। রুক্ষ চুল নরম করার কাজে কার্যকর মধু। একটা ডিম ভাল করে ফেটিয়ে নিন। এর সঙ্গে দই ও মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্ক চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

২) নির্জীব চুল স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে পারে এই মাস্ক। দুটো পাকা কলার সঙ্গে অর্ধেকটা পাকা অ্যাভোকাডো মিশিয়ে এটি তৈরি করে নিন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত সমান ভাবে লাগান। ১৫ মিনিট রেখে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

Advertisement

৩) ডিমের কুসুম, বিয়ার, ক্যাস্টর অয়েল এবং মধু একসঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করুন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল ভাবে লাগান। শাওয়ার ক্যাপ পরে মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন। ৩০ মিনিট পর প্রথমে ঠান্ডা জলে ধুয়ে তারপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন