Beauty

Skin Care Tips: শীত পড়তেই ত্বক শুষ্ক হয়ে গিয়েছে? মাখতে পারেন আঙুর

খাওয়ার পাশাপাশি ত্বকের যত্ন নিতে মাখতেও পারেন আঙুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৪
Share:

খাওয়ার পাশাপাশি ত্বকের যত্ন নিতে মাখতেও পারেন আঙুর। ছবি: সংগৃহীত

শীতকালীন অনেক ফলই শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের শুষ্কতার বিরুদ্ধেও লড়াই করে। সে রকমই একটি ফল হল আঙুর। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, বি৬ এবং ফোলেট থাকে, যা ত্বকের কোষের জন্য অপরিহার্য। আঙুর হল এমন এক ‘সুপার ফুড’, যা আপনার ত্বককেমসৃণ করতে পারে। ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতেও আঙুর খুব উপকারী। তাই খাওয়ার পাশাপাশি ত্বকের যত্ন নিতে মাখতেও পারেন আঙুর।

Advertisement

আর কী ভাবে ত্বকের যত্ন নিতে পারে আঙুর?

ছবি: সংগৃহীত

ত্বকের দাগ-ছোপ দূর করে

Advertisement

ত্বকের এই সমস্যা দূর করতে কালো আঙুর ও অ্যাভাকাডোর নির্যাস ভাল করে চটকে নিন। এর পর এতে এক চামচ মধু, এক চামচ গোলাপ জল মিশিয়ে একটি প্যাকবানান। স্নানের আগে মিনিট পনেরো এই মিশ্রণটি ত্বকে রেখে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন।

অবাঞ্ছিত ব্রণ ও ত্বকের সংক্রমণ কমায়

সবুজ আঙুরগুলি ভাল করে ধুয়ে একটি পাত্রে চটকে নিয়ে মুখে মাখতে পারেন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’দিন করে মাখলে ত্বকের সংক্রমণ অনেকটা কমতে পারে।

ত্বকের অকাল বার্ধক্য রোধ করে

অনিয়ন্ত্রিত জীবনযাপন, জল কম খাওয়ার প্রবণতারকারণে অল্প বয়সেই ত্বকে বলিরেখার সমস্যা শুরু হয়। আঙুর চটকে তাতে দু’চামচ মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের শুষ্কতা দূর হওয়ার পাশাপাশি আর্দ্রতা বজায় রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন