Natural Shampoo

৫ উপাদান: রাসায়নিক দেওয়া শ্যাম্পুর পরিবর্তে ব্যবহার করতে পারেন

রাসায়নিক দেওয়া শ্যাম্পু ব্যবহার করতে চান না। কিন্তু মাথার ত্বক পরিষ্কার হবে, খুশকি দূর হবে, আবার চুল পড়ার সমস্যাও কমবে— এমন উপাদান রয়েছে কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৯:৩৯
Share:

— প্রতীকী চিত্র।

সালফেটহীন শ্যাম্পু মাথার ত্বকের জন্যে ভাল। কিন্তু তাতে ক্ষারের পরিমাণ কম বলে মাথার ত্বক ভাল পরিষ্কার হয় না। এক বারের জায়গায় অন্তত পক্ষে তিন বার শ্যাম্পু করতে হয়। তাই একদল মানুষের কাছে রাসায়নিক দেওয়া শ্যাম্পুই ভাল। আবার, সালফেট দেওয়া শ্যাম্পু গোটা মাথা ফেনায় ভরিয়ে দিলেও সঙ্গে মুঠো মুঠো চুল তুলে আনে বলে সেই শ্যাম্পু পছন্দ করেন না, এমন মানুষও রয়েছেন। আর এই দুই মতের মধ্যবর্তী স্থানে বিভ্রান্ত হতে থাকা একদল মানুষ চান শুধু মাত্র ভেষজ উপাদানের উপর ভরসা রাখতে। দোকান থেকে কেনা শ্যাম্পুর বদলে ব্যবহার করা যায়, তেমন উপাদন কী আছে?

Advertisement

১) রিঠা

বাজার থেকে রিঠাফল কিনে জলে ফুটিয়ে ব্যবহার করতে পারেন। আবার রিঠা গুঁড়ো কিনে গরম জলে গুলে মাথার ত্বকে মাখতে পারেন। শ্যাম্পুর মতো ফেনা হবে, রাসায়নিক ছাড়াই মাথার ত্বক পরিষ্কার হবে।

Advertisement

২) দই

শুধু দই মাথার ত্বকে মাখলে চুল তৈলাক্ত হয়ে যেতে পারে। তাই মাথার ত্বক পরিষ্কার করতে দইয়ের সঙ্গে মিশিয়ে নিন লেবুর রস। কিছু ক্ষণ মাথায় মেখে রাখুন এই মিশ্রণ। তার পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

৩) জবাফুল

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্যে বিভিন্ন ভাবে জবাফুল ব্যবহার করা যায়। কেউ মেহেন্দির সঙ্গে জবাফুলের গুঁড়ো মেশান। আবার কেউ মাথায় জবাফুলের তেল মাখেন। তবে মাথার ত্বক পরিষ্কার করতে জবাফুল বাটা শ্যাম্পুর মতোই ব্যবহার করতে পারেন।

শ্যাম্পুর মতো ফেনা হবে, রাসায়নিক ছাড়াই মাথার ত্বক পরিষ্কার হবে। ছবি: সংগৃহীত।

৪) অ্যালো ভেরা

মাথার ত্বক স্পর্শকাতর হলে চোখ বন্ধ করে অ্যালো ভেরা ব্যবহার করতে পারেন। অ্যালো ভেরা পাতার শাঁস ব্লেন্ড করে মাথায় মেখে রেখে দিন। আধ ঘণ্টা পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৫) মেথি

সারা রাত ভেজানো মেথি সকালে বেটে নিন। এ বার স্নানের আগে মাথায় মেখে রেখে দিন কিছু ক্ষণ। শুকোনোর প্রয়োজন নেই। মিনিট ১৫ পর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন