Pedicure

শীতের শুরুতেই পা ফাটছে? বাড়িতে বসেই পেতে পারেন সালোঁর মতো ঝকঝকে পা, জানেন কী ভাবে?

সালোঁয় গিয়ে খরচ না করে ঘরোয়া কিছু জিনিস দিয়ে বাড়িতেই করে ফেলতে পারেন পেডিকিয়োর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ২০:০৩
Share:

শীতে পায়ের যত্ন নিন বাড়িতেই। ছবি- সংগৃহীত

প্রতিদিন বাইরে বেরোতে হয় যাঁদের, তাঁদের পায়ের প্রতি একটু বিশেষ নজর দেওয়া উচিত। অনেকেই মুখের যত্ন করতে গিয়ে পায়ের দিকে নজর দিতে ভুলে যান। এক দিকে ধুলো, ময়লা, অন্য দিকে মোজা— এই দুইয়ের ফলে পায়ের ত্বকের ক্ষতি হয়। অনেকেই বাড়ি ফিরে জল দিয়ে পা ধুয়ে সাধারণ ক্রিম বা পেট্রোলিয়াম জেলি মেখে নেন। কিন্তু এটুকুতেই পায়ের সম্পূর্ণ যত্ন নেওয়া যায় না। নখের ভিতর জমে থাকা ময়লা বার করা মুশকিল হয়। এ দিকে প্রতি সপ্তাহে সালোঁয় গিয়ে পেডিকিয়োর বা স্পা করার মতো অবস্থাও থাকে না সকলের। তা হলে উপায়? বাড়িতেই সাধারণ কয়েকটি পদ্ধতি মানলে পা হয়ে উঠবে সালোঁর মতো ঝকঝকে।

Advertisement

বাড়িতেই পেডিকিয়োর করতে কী কী করবেন?

১) পায়ে নেলপলিশ থাকলে তুলে ফেলুন

Advertisement

জলের গামলায় পা ডোবানোর আগে রিমুভার দিয়ে পায়ের নখ থেকে নেলপলিশ তুলে ফেলুন।

২) নখ কেটে নিন

যতটুকু চান, যেমন আকার চান, তেমন ভাবে নখ কেটে ঘষে পরিষ্কার করে নিন।

৩) পা জলে ডুবিয়ে রাখুন

এ বার উষ্ণ জলে হালকা কোনও শ্যাম্পু দিয়ে পা ভিজিয়ে রাখুন। চাইলে সামুদ্রিক নুন, লেবুর খোসা, গোলাপ ফুলের পাপড়ি ছড়িয়ে দিতে পারেন।

৪) পায়ে স্ক্রাব করুন

বেশ কিছু ক্ষণ পা জলে ডুবিয়ে রাখার পর, ভাল মানের কোনও স্ক্রাব দিয়ে পায়ের পাতা ঘষে নিন। এতে করে পায়ের মরা কোষ উঠে যাবে। পায়ে যদি ট্যান থাকে, তা-ও দূর হবে। বাজার থেকে না কিনে বাড়িতে ওটমিল, এক চিমটে হলুদ এবং চিনি বা কফি দিয়েও স্ক্রাবার বানিয়ে নিতে পারেন।

৫) ক্রিম মাসাজ

পা ধুয়ে নিয়ে এ বার ক্রিম দিয়ে ভাল করে মাসাজ করুন। চাইলে ক্রিমের পরিবর্তে নারকেল তেল হালকা গরম করে নিয়েও মাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন