Homemade Face Pack

রোদে পোড়া ত্বক থেকে চোখের তলার কালি, ত্বকের সব সমস্যা দূর করতে এক সব্জি একাই একশো

ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন কে এবং ফোলেট, লাইকোপেন, বিটা-ক্যারোটিন এবং ফাইবারে সমৃদ্ধ এই সব্জিটি শরীরের তো বটেই, ত্বকের জেল্লা ফেরাতেও কার্যকরী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ০৯:৩৭
Share:

শরীরের তো বটেই, ত্বকের জেল্লা ফেরাতেও কার্যকরী পাকা টম্যাটো। ছবি- সংগৃহীত

যে বাড়িতে যেমনই রান্না হোক, ফ্রিজে টম্যাটো থাকবেই। টম্যাটোতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন কে এবং ফোলেট। সেই সঙ্গে রয়েছে লাইকোপেন, বিটা-ক্যারোটিন এবং ফাইবার। যা শরীরের তো বটেই, ত্বকের জেল্লা ফেরাতেও খুব কার্যকরী। টম্যাটোর মধ্যে থাকা এই উপাদানগুলি ত্বকের কোষের ক্ষত সারিয়ে তুলতেও সাহায্য করে। তাই টম্যাটো খাওয়ার পাশাপাশি অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই সব্জিটি দিয়ে যদি প্যাক বানিয়ে মাখা যায় তবে রোদে পোড়া দাগ, চোখের তলার কালির মতো এমন অনেক সমস্যার সমাধান করতে পারে। তবে শুধু টম্যাটো নয়, ত্বকের ধরন অনুযায়ী তার সঙ্গে মিশিয়ে নিতে হবে কিছু উপাদান।

Advertisement

১) টম্যাটো এবং মধু

Advertisement

একটি বাটিতে টম্যাটোর ক্বাথ এবং ১ চা চামচ মধু মিশিয়ে ভাল করে মুখে মেখে নিন। মিনিট কুড়ি রেখে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা দূর করতে এই মিশ্রণ বিশেষ ভাবে কার্যকরী।

২) টম্যাটো এবং ওটমিল

একটি পাকা টম্যাটোর ক্বাথের সঙ্গে এক চামচ ওট্‌সের গুঁড়ো ভাল করে মিশিয়ে মুখে মেখে রাখুন। হালকা হাতে ঘষে নিয়ে মিনিট দশেক পর উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন। মুখ থেকে মৃত কোষ সরিয়ে ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন এই প্যাক।

ছবি- সংগৃহীত

৩) টম্যাটো এবং লেবুর রস

ত্বক থেকে রোদে পোড়া দাগ তুলতে টম্যাটোর ক্বাথের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ দেহের পোড়া অংশে মেখে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তবে মুখে মাখার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ, স্পর্শকাতর ত্বকে এই মিশ্রণ মাখলে জ্বালার অনুভূতি হতে পারে।

৪) টম্যাটো এবং দই

একটি পাকা টম্যাটোর ক্বাথের সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। মুখ ছাড়াও রোদে দেহের অন্যান্য অংশেও ট্যান পড়ে। সেই সব অংশে স্নানের আগে মেখে নিন এই মিশ্রণ। মিনিট পনেরো রেখে স্নান করে ফেলুন।

৫) টম্যাটো এবং কাঁচা হলুদ

এক চা চামচ কাঁচা হলুদ বাটার সঙ্গে মিশিয়ে নিন একটি পাকা টম্যাটোর ক্বাথ। ভাল করে মিশিয়ে মুখে হাতে মেখে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তৎক্ষণাৎ ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে বিশেষ ভাবে কার্যকরী এই মিশ্রণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন