home remedies

Skin Care: ৩ খাবার: ত্বকের উপর জমে থাকা মৃত কোষ তুলবে কম সময়ে

মৃত কোষ জমে থাকলে ত্বকের জেল্লা কমে। অনেক সাজলেও যেন রূপ ফুটে ওঠে না। সমস্যার সমাধান করতে পারে তিনটি খাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ২০:০৭
Share:

প্রতীকী ছবি।

কয়েক বছর আগেও পার্লার যাওয়ার অভ্যাস ছিল না। তখন ঘরের জিনিসপত্র দিয়েই নিজেদের ত্বকের যত্ন নিতেন মহিলারা। তাতে যে চেহারায় জেল্লা থাকত না এমনও নয়। বরং কেউ কেউ এখনও তেমন সব জিনিস দিয়ে রূপচর্চা করলে বেশি উজ্জ্বল দেখায় ত্বক।

Advertisement

এখন সময় বদলেছে। রূপচর্চার ধরন বদলেছে। কিন্তু রোজের যত্নের ক্ষেত্রে মাঝেমধ্যে নেওয়া যায় নিজের হেঁশেলে উপস্থিত সব জিনিসের সাহায্য।

সবের আগে খেয়াল রাখুন নিয়মিত মৃত কোষ তুলতে হবে ত্বকের উপর থেকে। তবেই উজ্জ্বল দেখাবে চেহারা। সে জন্য হেঁশেলের কোন কোন জিনিস সাহায্য করতে পারে, জানা আছে কি?

Advertisement

রূপ খুলবে কফি আর চিনির গুণে।

১) চিনির গুঁড়ো: ত্বকের যত্নে চিনির বিকল্প কমই আছে। চিনির গুঁড়ো দিয়ে বানিয়ে নিতে পারেন একটি স্ক্রাব। অল্প টক দই হাতে নিয়ে তাতে মিশিয়ে ফেলুন এক চামচ চিনির গুঁড়ো। মিশ্রণটি ভাল ভাবে মুখে মাখুন। দশ মিনিট রেখে ঘষে ঘষে মুখ ধুয়ে ফেলুন।

২) কফি: কফি দিয়ে মুখ পরিষ্কার করার পরিকল্পনা থাকলে একটু মধু ব্যবহার করুন। গুঁড়ো কফি আর মধু মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই ভাবে ত্বকের যত্ন নিলে জেল্লা বাড়বেই।

৩) ওট্‌স: একটি ফেস প্যাক বানিয়ে রেখে দিতে পারেন। কয়েক চামচ ওট্‌স ফুটিয়ে নিন এক কাপ দুধে। মিশ্রণটি ঘন হয়ে এলে তা একটি পাত্রে ঢেলে রাখুন। প্রতিদিন এক চামচ প্যাক দিয়ে মুখ পরিষ্কার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন