Hair Care

Winter Hare Care Tips: গ্লিসারিন কি শুধু ত্বকের খেয়াল রাখে? শীতকালে যত্ন নেয় চুলেরও

অনেকেই হয়তো জানেন না ত্বক আর্দ্র করা ছাড়াও চুলের নানা শীতকালীন সমস্যা প্রতিরোধে কার্যকরী গ্লিসারিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৮:৩৯
Share:

গ্লিসারিন চুলের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

শীতকালের রুক্ষ শুষ্ক ত্বককে কোমল ও মসৃণ করতে গ্লিসারিনের জুড়ি মেলা ভার। গ্লিসারিন ত্বককে আর্দ্র ও প্রাণববন্ত রাখে। তবে জানেন কী শীতকালে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি গ্লিসারিন চুলেরও খেয়াল রাখে। চুলের জট ছাড়াতে যে সব প্রসাধনী বাজারে ব্যবহৃত হয় সেগুলির মধ্যে ডিট্যাঙ্গলিং লিক্যুইড নামক একটি উপাদান থাকে। যার প্রধান উপাদান হিসাবে থাকে গ্লিসারিন। সুতরাং চুল নরম ও উজ্জ্বল রাখার পাশাপাশি চুলের নানা শীতকালীন সমস্যা প্রতিরোধে কার্যকরী গ্লিসারিন।

Advertisement

কন্ডিশনার হিসাবে
শীতের শুষ্ক আবহাওয়ায় চুলের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যায়। গ্লিসারিন চুলের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। শ্যাম্পু করার পর বাজার চলতি কন্ডিশনারের পরিবর্তে চুলে লাগাতে পারেন কন্ডিশনার। লিভ-ইন কন্ডিশনার হিসাবেও ভাল কাজ করে গ্লিসারিন। চুল শুকিয়ে যাওয়ার পর বুঝতে পারবেন চুল কতটা নরম হয়ে গিয়েছে।

গ্লিসারিন চুলের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

চুলের স্প্রে হিসাবে

Advertisement

সম পরিমাণে জল এবং গ্লিসারিন এক সঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে রাখুন। হঠাৎ করেই চুল অত্যধিক শুষ্ক ও রুক্ষ হয়ে পড়লে জল ও গ্লিসারিনের মিশ্রণটি স্প্রে করে নিতে পারেন।

চুলের আগা ফাটার সমস্যায়

শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণেই চুলের আগা ফাটার সমস্যা প্রবল হয়। এই সমস্যা কমাতে ব্যবহার করতে পারেন গ্লিসারিন। অল্প গ্লিসারিন হাতে নিয়ে ভেজা চুলের ডগাতে লাগাতে পারেন। এতে চুলের গো়ড়া শুকিয়ে গেলেও চুলের আর্দ্রতা বজায় থাকবে।

খুশকির সমস্যায়

বছরের অন্যান্য ঋতুর তুলনায় শীতকালে খুশকির সমস্যা প্রবল হয়। খুশকি প্রতিরোধে অস্ত্র হতে পারে গ্লিসারিন। অল্প পরিমাণে গ্লিসারিন হাতে নিয়ে হালকা হাতে মাথার ত্বকে মাসাজ করে নিন। জোরে জোরে ঘষবেন না। কারণ গ্লিসারিন চুলের গোড়া নরম করে দেয়। ফলে চুল পড়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন