Unwanted Facial Hair

ঠান্ডায় ঠোঁটের উপরের রোম তুলতে ওয়্যাক্স করাতে হবে না, ৫ ঘরোয়া টোটকাতেই কাজ হবে

ওয়্যাক্স করানোর যন্ত্রণা সহ্য করতে না পেরে অনেকেই থ্রেডিং-এর শরণাপন্ন হন। কিন্তু থ্রেডিং করানোর পর র‌্যাশ, ব্রণতে মুখ ভরে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৯:৪৪
Share:

দেহের অন্যান্য অঙ্গের তুলনায় মুখের অবাঞ্ছিত রোম তোলা সবচেয়ে বেশি কষ্টের। ছবি: সংগৃহীত।

সালোঁয় গিয়ে যে কাজটা করতে সবচেয়ে বেশি কষ্ট হয় তা হল রোম তোলা। অনেকেই এই যন্ত্রণা সহ্য করতে পারেন না। শীতে ত্বকের আর্দ্রতা কমে যায়। তাই এই কষ্ট তীব্র হয়। তবে, দেহের অন্যান্য অঙ্গের তুলনায় মুখের অবাঞ্ছিত রোম তোলা সবচেয়ে বেশি কষ্টকর। যন্ত্রণা সহ্য করতে না পেরে অনেকেই থ্রেডিং-এর শরণাপন্ন হন। কিন্তু থ্রেডিং করানোর পর র‌্যাশ, ব্রণতে মুখ ভরে যায়। এই সব ঝক্কি এড়াতে চাইলে বাড়িতে একটু সময় বার করে নিলেই হয়। জেনে নিন কোন ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করলে রোম উঠে যায় সহজেই।

Advertisement

১) কাঁচা দুধের সঙ্গে গুঁড়ো হলুদ মিশিয়ে নিন। মিশ্রণ যেন খুব পাতলা না হয়ে যায়। যে যে অংশের রোম তুলতে চান, সেখানে এই মিশ্রণ মেখে নিন। পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তার পর হাত দিয়ে ঘষতে থাকুন। ধীরে ধীরে রোমের ঘনত্ব কমবে। স্পর্শকাতর ত্বক হলে এই মিশ্রণ না মাখাই ভাল।

২) বেসনের সঙ্গে গোলাপজল মিশিয়ে নিন। একই ভাবে মুখে মেখে নিন এই মিশ্রণ। পুরোপরি শুকিয়ে গেলে শুকনো হাতে ঘষে ঘষে তুলে নিন। তৈলাক্ত এবং স্পর্শকাতর ত্বক যাঁদের, তাঁরা এই টোটকা মুখে মাখতে পারেন।

Advertisement

৩) ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। মুখে মেখে রাখুন যত ক্ষণ না পুরোপুরি শুকিয়ে যায়। তার পর ‘পিল অফ’ মাস্কের মতো টেনে তুলে নিন এই প্যাক। চামড়ার মতো অংশে সূক্ষ্ম সূক্ষ্ম রোমও উঠে আসবে।

৪) চিনি এবং লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। স্ক্রাবের মতো ব্যবহার করুন এই মিশ্রণ। নিয়মিত ব্যবহার করলে রোমের ঘনত্ব কমবে।

৫) ওটমিলের সঙ্গে পাকা কলা চটকে একটি মিশ্রণ তৈরি করুন। এই পেস্ট মুখে মেখে রাখুন। মিনিট ১৫ পর হালকা হাতে ঘষে নিন। ত্বকের মৃত কোষ দূর হওয়ার পাশাপাশি রোমের ঘনত্ব কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন