Night Cream

বাজারচলতি নাইটক্রিম মাখলেই ব্রণ হয়? ঘরোয়া উপকরণ দিয়েই করতে পারেন রাতের রূপচর্চা

বাজারচলতি নাইটক্রিম ব্যবহার করেন অনেকেই। তাতে যে ত্বকের খুব উপকার হয়, তা নয়। তার চেয়ে নাইটক্রিম হিসাবে ব্যবহার করতে পারেন ঘরোয়া কয়েকটি জিনিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৯:৫৯
Share:

ঘুমতে যাওয়ার আগে তাই ত্বকে চাই নাইটক্রিমের ব্যবহার। প্রতীকী ছবি।

শীতকাল মানেই ত্বকে নানা রকম সমস্যা জাঁকিয়ে বসে। আর্দ্রতা কমে শুষ্ক হয়ে যায় ত্বক, নিজস্ব ঔজ্জ্বল্য হারায় সেই সঙ্গে। ফলে এই সময়ে ত্বকের চাই বাড়তি যত্ন। শীতকাল মানেই উৎসবের মরসুম। উৎসব মানেই সাজগোজ আর খাওয়াদাওয়া। রূপটান করতে পছন্দ করেন না, এমন অনেকেই শখ করে কিছু প্রসাধনী ব্যবহার করেন। বড়দিনের পার্টিতে যাবেন, অথত জমকালো পোশাকের সঙ্গে একটু মেক আপ করলেন না, তা কী করে হয়। এমনিতে শীতে ত্বকের সমস্যার অন্ত নেই। তার উপর এই বাজারচলতি প্রসাধনীর ব্যবহার। ত্বকের যত্নে মনোযোগ বাড়ানো ছাড়া উপায় নেই। ত্বকের পরিচর্যার সঠিক সময় হতে পারে রাত। ঘুমতে যাওয়ার আগে তাই ত্বকে চাই নাইটক্রিমের ব্যবহার। বাজারচলতি নাইটক্রিম ব্যবহার করেন অনেকেই। তাতে যে ত্বকের খুব উপকার হয়, তা নয়। তার চেয়ে নাইটক্রিম হিসাবে ব্যবহার করতে পারেন ঘরোয়া কয়েকটি জিনিস।

Advertisement

ত্বক মসৃণ রাখতে অ্যালো ভেরা হতে পারে অন্যতম অস্ত্র। ছবি: সংগৃহীত

১) ত্বকের পরিচর্যায় অ্যালো ভেরা দারুণ উপকারী। ত্বক মসৃণ রাখতে অ্যালো ভেরা হতে পারে অন্যতম অস্ত্র। ব্রণ, ত্বকের দাগছোপ দূর করতে অ্যালোভেরা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন, সেটিও জেনে নেওয়া জরুরি। একটি পাত্রে অ্যালো ভেরা জেল, গোলাপ জল, কাঠবাদাম তেল, ল্যাভেন্ডার তেল— সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। রোজ রাতে নাইটক্রিম হিসাবে ব্যবহার করতে পারেন। মিলবে সুফল।

২) ত্বকের যত্নে এই দু’টি উপকরণের জুড়ি মেলা ভার। রাত্রিকালীন রূপচর্চায় অনায়াসে রাখতে এগুলি। এই দু’টি জিনিস দিয়ে বানিয়ে নিতে পারেন নাইটক্রিমও। কী ভাবে? একটি পাত্রে এই দু’টি উপকরণ ছাড়াও এক চামচ মধু এবং কাঠবাদাম তেল নিয়ে সঠিক পদ্ধিতে মিশিয়ে নিন। এটি একেবারে বানিয়ে ফ্রিজেও রেখে দিতে পারেন। রোজ একটু একটু করে ব্যবহার করবেন।

Advertisement

৩) অলিভ অয়েল ও নারকেল তেলের মধ্যে একটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মাখতে পারেন রাতে। ত্বক কোমল ও মসৃণ রাখতে ঘরোয়া এই টোটকা ব্যবহার করতে পারেন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন