Hair Oiling

চুলের হাল ফেরাতে রাতে তেল মেখে রেখে দেবেন না কি স্নানের ঘণ্টাখানেক আগে মেখে রেখে দেবেন?

শোয়ার আগে রাতে তেল মাখতে শুরু করেছেন। কিন্তু ঘুম থেকে ওঠার পর দেখলেন বালিশের উপর গোছা গোছা চুল পড়ে রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১০:১০
Share:

তেল মাখার সময় বা পদ্ধতির ভুলে চুল পড়ার পরিমাণ কিন্তু বেড়ে যেতেই পারে। ছবি- সংগৃহীত

চুলের স্বাস্থ্য ভাল রাখতে তেল যে অপরিহার্য সে কথা জানেন অনেকে। ধুলো, ধোঁয়া, দূষণ, বাজারচলতি নানা প্রসাধনীর বহুল ব্যবহার— নানা কারণেই চুলের সমস্যা দিন দিন বাড়ছে। চুল মাথায় কম, ঝরে পড়ছে নিয়মিত। এই সমস্যা থেকে বাঁচতে অনেকেই তেলের উপরেই ভরসা রাখেন। বড়দের মুখে শুনেই হোক বা ইন্টারনেটে প্রভাবীদের পরামর্শ শুনে, শোয়ার আগে রাতে তেল মাখতে শুরু করেছেন। কিন্তু ঘুম থেকে ওঠার পর দেখলেন বালিশের উপর গোছা গোছা চুল পড়ে রয়েছে।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন চুল পড়া, খুশকি, মাথার শুষ্ক ত্বকের সমস্যা— এই সব কিছু থেকে মুক্তি পেতে সপ্তাহে ২ থেকে ৩ দিন মাথায় হালকা তেল মালিশ করলে উপকার মেলে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভাল হয়। সেই দিক থেকে দেখতে গেলে মা, ঠাকুমাদের এই ঘরোয়া নিদান নিঃসন্দেহে ভাল। তবে তেল মাখার সময় বা পদ্ধতির ভুলে চুল পড়ার পরিমাণ কিন্তু বেড়ে যেতেই পারে। তা হলে কি চুলে তেল দেওয়া বন্ধ করে দেবেন?

চুল ভাল রাখতে স্নানের ঘণ্টাখানেক আগে হালকা গরম করে তেল মাথায় মেখে শ্যাম্পু করে নিলেই হবে।  ছবি- সংগৃহীত

চিকিৎসকেরা বলছেন, চুলের জন্য তেল ভাল। তবে তা মেখে সারা রাত রেখে দেওয়ার কোনও মানে নেই। কারণ, মাথায় সারা রাত তেল মেখে রাখলে সেখান থেকে সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারে। চুলের ফলিকলগুলিতে তেলের উপর ধুলোর আস্তরণ পড়ে তা চুলের গোড়াকে আরও দুর্বল করে তুলতে পারে। তাই চুল ভাল রাখতে স্নানের ঘণ্টাখানেক আগে হালকা গরম করে তেল মাথায় মেখে শ্যাম্পু করে নিলেই হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন