Dark Circle

মানসিক চাপে না থেকেও চোখের তলায় কালি পড়ছে, কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন?

চোখের তলায় কালচে ছাপ পড়ার নানা কারণ থাকতে পারে। কিন্তু তা দূর করার উপায়গুলি জেনে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ০৯:২৪
Share:

কলঙ্ক চাঁদে থাকুক, চোখের তলায় নয়। ছবি- সংগৃহীত

দৈনন্দিন কাজের চাপ, শারীরিক অসুস্থতা, রাত জাগার অভ্যাস থাকলে চোখের তলায় কালচে ছোপ পড়া অস্বাভাবিক নয়। দিনের পর দিন চোখের উপর প্রচণ্ড চাপ পড়লে, আশপাশের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। তাই চোখের তলায় কালচে ছোপ পড়ে। অনেকেই চোখের তলার এই কালচে দাগ তুলতে বাজারচলতি নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু সেই সব প্রসাধনী যে সকলের ক্ষেত্রে একই রকম ফল দেয়, তা কিন্তু নয়। তবে, বিশেষজ্ঞরা বলেন ঘরোয়া অনেক উপায়েও কিন্তু চোখের নীচের কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। জানেন সেগুলি কী কী?

Advertisement

১) পর্যাপ্ত ঘুমোনো

অতিরিক্ত ক্লান্তি, রাত জাগা, অবসাদ এবং অপর্যাপ্ত ঘুম চোখের নীচে কালি বা ডার্ক সার্কেল হওয়ার অন্যতম কারণ। রাতের পর রাত জেগে ফোন ঘাঁটা, সিনেমা দেখা, চোখের যত্ন না নেওয়ার কারণেও চোখের তলায় কালি পড়তে পারে। তাই প্রতি দিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোনো জরুরি।

Advertisement

২) শরীরকে আর্দ্র রাখা

শরীরে জলের অভাব হলে চোখের তলার কালি বেশি নজরে পড়ে। তাই পর্যাপ্ত পরিমাণে জল খেয়ে শরীরকে আর্দ্র রাখতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩) অ্যালার্জিজনিত সমস্যা

অনেক সময় অ্যালার্জি থেকেও চোখের তলার চামড়ায় কালো ছোপ পড়তে পারে। তাই খেয়াল রাখুন অ্যালার্জি যেন না হয়।

৪) রোদ না লাগানো

স্পর্শকাতর ত্বকে রোদ লেগেও ত্বকের ক্ষতি হতে পারে। যে হেতু চোখের তলার চামড়া খুবই স্পর্শকাতর, তাই রোদ লেগে সেখানে কালচে ছোপ পড়তে পারে। তাই বাইরে বেরোলে সানস্ক্রিন মেখে এবং রোদচশমা পরে তবেই বাইরে বেরোবেন।

৫) ঠান্ডা সেঁক

সারা দিনের ক্লান্তি এবং চোখের তলার কালচে ছোপ দূর করতে চোখে বরফের সেঁক দেওয়া যেতেই পারে। তবে সরাসরি চোখে বরফ ঘষতে যাবেন না পাতলা সুতির কাপড়ে বরফের টুকরো মুড়িয়ে নিয়ে তার পর চোখের চারপাশে বুলিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন