Hair Oil

এক তেলেই লম্বা হবে চুল! বাড়িতেই কী ভাবে বানাবেন জাদুকরি সেই টোটকা?

লম্বা চুল পেতে ভরসা রাখতে পারেন বিশেষ একটি তেলে। সেই তেল বাজারচলতি নয়, বাড়িতেই বানিয়ে দিতে পারেন। কী ভাবে বানাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৯:২৯
Share:

চুল লম্বা করার নয়া উপায়। ছবি: সংগৃহীত।

কাঁধ ছাপিয়ে চুল আরও খানিক নীচের দিকে নামুক, এমন স্বপ্ন অনেকেরই থাকে। কিন্তু কম সময়ে রোগা হওয়ার মতো লম্বা চুলের স্বপ্ন অনেকেরই অধরা থেকে যায়। চুল লম্বা করার বাসনায় দীর্ঘ দিন চুলও ছাঁটেন না অনেকেই। এ ছাড়াও টেলিভিশনে দেখানো বিভিন্ন চুল লম্বা করার বিভিন্ন প্রসাধনীর বিজ্ঞাপন দেখেও কেউ কেউ ব্যবহার করেন। দাম দিয়ে নামী সংস্থার প্রসাধনী কিনে চুলে ব্যবহার করেও বিশেষ কোনও সুফল পাওয়া যায় না। ঘরোটা টোটকাও ব্যবহার করেন অনেকে। ঘরোয়া টোটকায় অন্য আরও সমস্যার সমাধান হলেও, চুল সহজে বাড়ে না।

Advertisement

চুল লম্বা করতে অনেকেই নানা তেলও ব্যবহার করেন। এত কিছু একসঙ্গে ব্যবহার করলে উল্টে চুলের ক্ষতিই হয়। তার চেয়ে লম্বা চুল পেতে ভরসা রাখতে পারেন বিশেষ একটি তেলে। সেই তেল বাজারচলতি নয়, বাড়িতেই বানিয়ে দিতে পারেন। কী ভাবে বানাবেন এই তেল?

উপকরণ:

Advertisement

৪ কাপ নারকেল তেল, ৩ কাপ কারিপাতা, আধ কাপ শুকনো আমলকি, ১ কাপ শুকিয়ে রাখা জবা ফুলের পাপড়ি, আধ কাপ শুকনো মেথি।

কী ভাবে বানাবেন এই তেল? ছবি: সংগৃহীত।

প্রণালী:

প্রথমে ফ্রাইং প্যানে নারকেল তেল গরম করে নিন।

তার পর তাতে কারিপাতা দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। কারিপাতার রং একটু লালচে হয়ে এলে কড়াইয়ে আমলকি, মেথি এবং জবা ফুলের পাপড়ি দিয়ে নাড়তে থাকুন।

সব উপকরণগুলি তেলের সঙ্গে মিশে গেলে একটি পরিষ্কার পাত্রে নামিয়ে ১২-১৪ ঘণ্টা রেখে দিন। তার পরে চুলে মেখে ভাল করে মাসাজ করে নিন। কয়েক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ দিন এই তেল ব্যবহার করতেই পারেন। চুল লম্বা করার এর চেয়ে ভাল উপায় আর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন