Skin Tightening

আলিয়া, কৃতির মতো টানটান ত্বক চাই? পার্লারে না গিয়েও ঘরোয়া টোটকায় তা পাওয়া সম্ভব

নায়িকাদের মতো ত্বক হবে, এমন স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু তা পূরণ করা সব সময় সম্ভব হয়ে ওঠে না। তবে ঘরোয়া কিছু উপায় রয়েছে, যেগুলি নিয়মিত অনুসরণ করলে ত্বক টানটান হতে বাধ্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৮:০৮
Share:

(বাঁদিকে) আলিয়া এবং (ডানদিকে) কৃতির মতো টানটান ত্বকে হতে পারে আপনারও। ছবি: সংগৃহীত।

ব্রণহীন, উজ্জ্বল ত্বকই সৌন্দর্যের শেষ কথা নয়। বরং ত্বকের টান টান ভাব সৌন্দর্যে আলাদা মাত্রা আনে। বলি নায়িকাদের মতো ত্বক চান অনেকেই। আলিয়া, দীপিকার মতো টানটান ত্বকের প্রত‍্যাশী কমবেশি সকলেই। অবশ্য নায়িকাদের পরিচর্যার সঙ্গে পাল্লা দেওয়া সম্ভব নয়। তবে ঘরোয়া কিছু টোটকা মেনেও কিন্তু পছন্দের অভিনেত্রীর মতো টানটান ত্বক পাওয়া যায়। সে ক্ষেত্রে সঠিক উপায়গুলি জানতে হবে। পার্লারে না গিয়েও বাড়ি বসে কী ভাবে পাওয়া যাবে নায়িকাদের মতো ত্বক?

Advertisement

কলা

রূপচর্চায় কলা ব্যবহার করেন অনেকেই। কলা দিয়ে বানানো বিভিন্ন প্যাক দিয়ে কেশচর্চাও করা হয়। ‘জার্নাল অফ ক্লিনিক্যাল অ্যান্ড অ্যাসথেটিক ডার্মাটোলজি’-তে প্রকাশিত একটি গবেষণাপত্র জানাচ্ছে, ত্বকের যত্নে কলার মতো উপকারী জিনিস খুব কমই আছে। কলায় রয়েছে পটাশিয়াম, ভিটামিনের মতো নানা উপাদান। যা ত্বককে ভিতর থেকে টানটান করে। কী ভাবে ব্যবহার করবেন এই ফল? পাকা কলা ভাল করে চটকে ত্বকে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তার পর শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন করলেই বদল দেখতে পারবেন।

Advertisement

শসা

শসায় রয়েছে ইলাস্টিন, হায়লুরোনিক অ্যাসিডের মতো অত্যন্ত উপকারী উপাদান। যেগুলি ত্বক ভাল রাখার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। শসা ত্বক সজীব রাখে। সেই সঙ্গে ত্বকের টানটান ভাব বজায় রাখতেও এর জু়ড়ি মেলা ভার। শসার খোসা ছাড়িয়ে মিক্সিতে বেটে নিন। তার পর শসার মিশ্রণটি তুলোর বল দিয়ে সারা মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রাখুন। তার পর ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা

ত্বকের খেয়াল রাখতে অ্যালো ভেরার গুরুত্ব অপরিসীম। অ্যালো ভেরা শুধু বাইরে থেকে নয়, ভিতর থেকেও যত্ন নেয় ত্বকের। অ্যালো ভেরা ত্বকের কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ফলে ত্বকের জেল্লা বজায় থাকে। তবে টানটান ত্বকের রহস্যও কিন্তু লুকিয়ে আছে অ্যালো ভেরায়। অ্যালো ভেরার পাতা থেকে জেল বার করে ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে ধুয়ে নিন। সত্যিই উপকার পাবেন।

কফি

কফি শুধু মনের নয়, যত্ন নেয় ত্বকেরও। বিশেষ করে টানটান ত্বক পেতে হলে কফির উপর ভরসা রাখতেই পারেন। কফিতে থাকা ক্যাফিন ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে। সেই সঙ্গে ত্বকে বয়সের ছাপও পড়তে দেয় না। কী ভাবে বানাবেন কফির প্যাক? জল এবং কফির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। তার পর মুখ পরিষ্কার করে ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন ব্যবহারে নজরকাড়া জেল্লা আসবে ত্বকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন