Hair

Hair Care: কিছুতেই লম্বা হচ্ছে না চুল? বাড়িতেই মেনে চলুন কয়েকটি নিয়ম

চুল যদি না বাড়তে চায়, তা হলে বুঝতে হবে, শরীরের যত্নে কোথাও ত্রুটি হচ্ছে। চুল বড় করতে চাইলে জরুরি স্বাস্থ্যের যত্ন নেওয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ১১:০৯
Share:

প্রতীকী ছবি।

স্বাস্থ্যের যত্ন নিলে রূপও যত্নে থাকবে। এ কথা বহু পুরনো। তবে খুবই গুরুত্বপূর্ণ। ত্বক, চুল থেকে নখ— সব দেখেই বোঝা যায় শরীর কতটা যত্নে রয়েছে।

Advertisement

এ দেশে সকলকে সেখানো হয়, শরীরের যত্ন নিতে হবে ভিতর এবং বাইরে থেকে। অর্থাৎ, রূপ তখনই ফুটে উঠবে, যখন শরীরের যত্ন দু’দিক থেকেই ভাল ভাবে হবে। প্রাচীন কাল থেকে রূপচর্চার বহু উপায়ও সে ভাবেই তৈরি হয়েছে। তার মধ্যে ত্বক ও চুলের যত্ন হল অন্যতম।

চুল যদি না বাড়তে চায়, তা হলে বুঝতে হবে, শরীরের যত্নে কোথাও ত্রুটি হচ্ছে। চুল বড় করতে চাইলে জরুরি স্বাস্থ্যের যত্ন নেওয়া। এমন যদি মনে হয়, তবে কী ভাবে যত্ন নেবেন নিজের চুলের?

Advertisement

ঘরেই কয়েকটি নিয়ম পালন করা যায়।

১) নিয়মিত তেল মালিশ করুন মাথার তালুতে। এখনকার দিনে স্নানের আগে মাথায় তেল দেওয়ার নিয়ম প্রায় উঠেই গিয়েছে। কিন্তু মাথায় তেল দেওয়ার এই রেওয়াজ খুবই কাজের। এতে মাথায় রক্তচলাচল বাড়ে। চুল ঘন হয়। বাড়েও তাড়াতাড়ি।

প্রতীকী ছবি।

২) দারচিনি দেওয়া জল খাওয়াও চুলের জন্য খুব জরুরি। দারচিনি হল এমন একটি মশলা যা হজমশক্তি বাড়ায়। এই জলের মধ্যে একটু লেবুর রস মিশিয়ে খেলে পেট পরিষ্কার হয়। শরীরের ভিতরে জমে থাকা ক্ষতিকর ব্যাক্টিরিয়াও বেরিয়ে যায়। তার ফলেই চুল এবং ত্বক ঝলমল করে। চুল স্বাভাবিক নিয়মে বাড়তেও থাকে।

৩) মাথায় তেল দেওয়া যেমন জরুরি, তেমনই জরুরি হল নিয়ম করে মাথা পরিষ্কার করা। সপ্তাহে অন্তত এক বার করে মাথায় সাবান দিতে হবে। তা হলে চুলের ফাঁকে জমে থাকা ময়লা থেকে খুশকি, সব দূর হবে। আর বাড়তে থাকবে চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন