Skin Care Tips for above 40

বয়স ৪০ পেরোলেও ত্বক দেখে তা বোঝা যাবে না, কোন নিয়মগুলি মানলে তবেই এমন সম্ভব?

ক নিষ্প্রাণ এবং শুষ্ক হতে শুরু করে। ত্বকে দেখা দেয় বলিরেখা। তবে ৪০-এর পরেও ত্বকের ঝলমলে ভাব কী ভাবে বজায় রাখেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২০:২১
Share:

৪০ পেরিয়েও ত্বকে থাক ঝলমলে ভাব। ছবি: সংগৃহীত।

বয়স বাড়লে তার প্রতিফলন যে শুধু চেহারায় দেখা যায়, তা নয়। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকেও ভাঁজ পড়তে শুরু করে। তাই আগে থেকে যত্ন নেওয়া শুরু করা জরুরি। ৪০-এর কোঠায় পা দিলেই ত্বক মসৃণতা হারাতে শুরু করে। ত্বক নিষ্প্রাণ এবং শুষ্ক হতে শুরু করে। ত্বকে দেখা দেয় বলিরেখা। তবে ৪০-এর পরেও ত্বকের ঝলমলে ভাব কী ভাবে বজায় রাখেন?

Advertisement

১) সপ্তাহে এক দিন স্ক্রাব করা জরুরি। এতে ত্বকের মৃতকোষ দূর হয়ে যায়। তবে স্ক্রাব করার সময় খুব আলতো করে ত্বকে ঘষবেন। না হলে ত্বক রুক্ষ হয়ে যাবে।

২) রোজ সকালে ঘুম থেকে উঠে গোলাপজল দিয়ে মুখ ধুতে পারেন। গোলাপজল ত্বকের কোমলতা বজায় রাখে। ত্বকের টানটান ভাব বজায় থাকে গোলাপজলের ব্যবহারে।

Advertisement

৩) শীত হোক কিংবা গ্রীষ্ম বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন মাখতে ভুলবেন না। সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত থাকে। এ ছাড়া ত্বকে ট্যান পড়ার ঝুঁকিও কমে।

৪) বাইরে থেকে ফিরলেই ক্লিনজ়ার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে মুখের ময়লা দূর হবে নিমেষে। ত্বক চকচকে দেখাবে।

৫) ত্বক ভাল রাখতে হলে প্রচুর পরিমাণে জল খেতে হবে। জল কম খেলে ত্বকের ঝলমলে ভাব নষ্ট হয়ে যায়। তাই সারা দিনে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া জরুরি। সেই সঙ্গে শাকসব্জি এবং ফল খান। ভাজাভুজি এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন