Spring Skin Care Tips

গরম পড়ছে, গ্রীষ্মকালেও ত্বকে বসন্তের ছোঁয়া থাকবে যদি মেনে চলেন কিছু নিয়ম

বসন্তে ত্বকের চাই বাড়তি যত্ন। তার জন্য ঘন ঘন বিউটি পার্লারে যাওয়ার দরকার নেই। কিছু নিয়ম মেনে চললে শুধু মনে নয়, ত্বকেও আসবে বসন্তের ছোঁয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৯:৩৮
Share:

বসন্তে ত্বকের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

বসন্ত এবং গ্রীষ্মের এই সন্ধিক্ষণে বদল ঘটে আবহাওয়ার। শরীরের হাল যেমন খারাপ হতে থাকে, তেমনই আবহাওয়ার প্রভাব পড়ে ত্বকের উপর। শুষ্কতা, রুক্ষতা, চুলকানি এই ঋতুতে ত্বকের নিত্যসঙ্গী হয়ে ওঠে। ফলে বসন্তে ত্বকের চাই বাড়তি যত্ন। তার জন্য ঘন ঘন বিউটি পার্লারে যাওয়ার দরকার নেই। কিছু নিয়ম মেনে চললে শুধু মন নয়, ত্বকেও আসবে বসন্তের ছোঁয়া।

Advertisement

১) নারকেল তেল ব্যবহার করুন। বিশুদ্ধ নারকেল তেল স্নানের আগে কিংবা পরে সারা শরীরে মাখতে পারেন। তাতে ত্বক মসৃণ হয়। আবার খাঁটি নারকেল তেল তেমন ভারী নয়, তাই এ সময়ে সূর্যের তাপ বাড়লেও নারকেল তেলের কারণে ত্বকে তেমন অস্বস্তি হবে না।

২) দিনে তিন বার অন্তত ভাল ভাবে মুখ-হাত পরিষ্কার করে ময়েশ্চারাইজার মাখুন। তাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। এই সময়ে ত্বকের শুকিয়ে যাওয়ার প্রবণতা বেশি। তাই ময়েশ্চারাইজ়ার মাখা অত্যন্ত জরুরি।

Advertisement

৩) এই সময়ে বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না। অল্প সময়ের জন্য বেরোলেও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। চড়া রোদে বেরোনোর আগে সব সময়ে বেশি এসপিএফের সানস্ক্রিন বেরোনোই ভাল। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে বেশি এসপিএফের সানস্ক্রিন মাখা জরুরি।

বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না। ছবি: সংগৃহীত।

৪) বসন্তে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে ব্যবহার করুন টোনার। ত্বক সতেজ রাখতে টোনার ব্যবহার করা প্রয়োজন। এই সময়ে ত্বক বেশি তৈলাক্ত হয়ে যায়। তেল জমে ত্বকের ছিদ্রমুখে জমা হয়। জমে থাকা এই তৈলাক্ত উপাদান দূর করতে টোনার দারুণ কাজ করে। গোলাপ জল, জাফরন ও টোনার একসঙ্গে মিশিয়ে রাতে ঘুমোনোর আগে ত্বকে মাখতে পারেন। ত্বক মসৃণ, নরম ও পরিষ্কার থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন